“ভারতবর্ষ ইতিমধ্যে একটি হিন্দু রাষ্ট্র,” RSS-র মন্তব্যে শোরগোল দেশজুড়ে

বাংলাহান্ট ডেস্ক : হিন্দু রাষ্ট্রে রূপান্তরিত করার দরকার নেই ভারতবর্ষকে। ভারতবর্ষ এখনই একটি হিন্দু রাষ্ট্র। আরএসএসের (RSS) সাধারণ সম্পাদক (General Secretary) দত্তাত্রেয় হোসাবেল (Dattatreya Hosabale) সম্প্রতি এমনই একটি বিস্ফোরক দাবি করলেন। রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ প্রথম থেকেই একটি হিন্দুত্ববাদী সংস্থা। অতীতে আরএসএস প্রধান মোহন ভাগবত বিভিন্ন ধরনের হিন্দুত্ববাদী এজেন্ডা নিয়ে সরব হয়েছেন।

দত্তাত্রেয় হোসাবেলও সেই সুরে সুর মেলালেন। তার কথায়, একটি সাংস্কৃতিক ধারণা হল হিন্দুত্ব। এটি কোনো থিওরি নয়। রাষ্ট্র ও দেশ দুটি আলাদা বিষয়। সংবিধান মেনে গঠিত হয় রাষ্ট্র। রাষ্ট্রের প্রধান শক্তির জায়গা এটাই। কিন্তু দেশ হল একটি সংস্কৃতিক ধারণা। সেই ধারণা অনুযায়ী ভারতবর্ষ একটি হিন্দু রাষ্ট্র। আলাদা করে ভারতবর্ষকে হিন্দু রাষ্ট্রের পরিণত করার প্রয়োজন নেই।

   

এর আগেও সংঘপ্রধান মোহন ভাগবত হিন্দুত্বকে একটি ধারণা হিসেবে বর্ণনা করেছেন। তিনি বলেছেন, হাজার হাজার বছর ধরে পৃথিবীতে হিন্দুত্বই একমাত্র মত যেখানে বৈচিত্রের মধ্যে ঐক্যের কথা বলা হয়েছে। আসলে দেশের প্রত্যেকটি নাগরিকই হিন্দু। প্রত্যেক ভারতবাসীর ডিএনএ এক। মোহন ভাগবতের সেই ধারণাকেই কার্যত সায় দিলেন আরএসএসের (RSS) সাধারণ সম্পাদক দত্তাত্রেয় হোসাবেল।

rss 2 2

তার এই বিস্ফোরক বক্তব্য নিয়ে ইতিমধ্যেই শুরু হয়েছে রাজনৈতিক তরজা। এদিকে ব্রিটেনে দাঁড়িয়ে নরেন্দ্র মোদি তথা কেন্দ্রীয় সরকারের সমালোচনা করায় কংগ্রেসের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধীকেও তিনি কটাক্ষ করতে ছাড়েন নি। তাঁর মতে, যারা দেশটাকে জেলখানায় পরিণত করেছিল, তাদের গণতন্ত্র নিয়ে কথা বলার কোনও এক্তিয়ারই নেই। সব মিলিয়েই, আরএসএসের সাধারণ সম্পাদকের মন্তব্যকে ঘিরে রীতিমতো শোরগোল পড়ে গিয়েছে রাজনীতির কারবারিদের মনে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর