নিন্দুকদের যোগ্য জবাব, রাহুলের ব্যাটে ভর করে মুম্বাইয়ে অজিদের বিরুদ্ধে দুরন্ত জয় পেলো ভারত

বাংলা হান্ট নিউজ ডেস্ক: গত কয়েক মাসে তাকে নিয়ে প্রচুর সমালোচনা হয়েছে। এমনটা হওয়ার অবশ্য কারণও ছিল যথেষ্টই। লোকেশ রাহুল (KL Rahul) একেবারেই নিজের সুনাম বজায় রেখে খেলতে পারছিলেন না বেশ কিছু সময় ধরে। কিন্তু আজ কঠিন পরিস্থিতিতে নিজের সমালোচকদের জবাব দিলেন তিনি। প্রথম ইনিংসে অসাধারণ কিপিং এবং দ্বিতীয় ইনিংসে গুরুত্বপূর্ণ ৭৫ রানের একটি ইনিংস খেলে ভারতীয় দলকে কাঙ্খিত জয় এনে দিলেন লোকেশ রাহুল। তার এবং জাদেজার (Ravindra Jadeja) ব্যাট ও বোলারদের দুর্দান্ত পারফরম্যান্সে ভর করে মুম্বাইয়ের সিরিজের প্রথম ওডিআই ম্যাচে ১০ ওভার বাকি থাকতে পাঁচ উইকেটে জয় পেল ভারতীয় দল (Team India)।

আজ টসে জিতে অস্থায়ী অধিনায়ক হার্দিক পান্ডিয়া বোলিং করার সিদ্ধান্ত নেওয়ার পর নিজের প্রথম ওভারেই হেডকে ফিরিয়ে অস্ট্রেলিয়াকে বড় ধাক্কা দিয়েছিলেন মহম্মদ সিরাজ। কিন্তু তারপর মিচেল মার্শ ৬৪ বলে ৮১ রানের একটি অসাধারণ ইনিংস খেলে ভারতকে ব্যাকফুটে ঠেলে দিয়েছিলেন। কিন্তু রবীন্দ্র জাদেজা তাকে ফিরিয়ে দিতেই ভারতীয় বোলারদের সামনে তাসের ঘরের মতো ভেঙে পড়ে অস্ট্রেলিয়া এবং তাদের ইনিংস শেষ হয়ে যায় মাত্র ১৮৮ রানেই।

শেষপর্যন্ত অস্ট্রেলিয়ার ইনিংস শেষ হয়েছে ১৮৮ রানেই। ভারতের হয়ে সেরা বোলিং করেছেন মহম্মদ শামি। ৬ ওভার হাত ঘুরিয়ে ২টি মেডেন সহ ১৭ রান দিয়ে ৩ উইকেট নিয়েছেন তিনি। ৩ উইকেট পেয়েছেন মহম্মদ সিরাজও। ২ উইকেট পেয়েছেন রবীন্দ্র জাদেজা। ১ টি উইকেট নিয়েছেন হার্দিক ও কুলদীপ। অস্ট্রেলিয়া একসময় এমন ব্যাটিং করছিল যেখানে ৩৫০-ও অসম্ভব মনে হয়নি। কিন্তু শেষ ৭ উইকেট তারা হারিয়েছিল মাত্র ৫৯ রানে।

এরপর ভারতীয় টপ অর্ডার চূড়ান্ত বেকায়দায় পড়ে যায় মিচেল স্টার্কদের সামনে। ঈশান কিষানকে ফিরিয়ে ভারতীয় শিবিরে প্রথম আঘাতটি হেনেছিলেন মার্কাস স্টোইনিস। এরপর নিজের তৃতীয় ওভারের পরপর দুই বলে বিরাট কোহলি এবং সূর্যকুমার যাদবকে ড্রেসিংরুমে ফেরত পাঠিয়েছিলেন স্টার্ক। দুই বার জীবন দান পেয়ে ২০ রান করার পরেও সেই স্টার্কের শিকার হয়েই ফিরেছিলেন শুভমান গিল।

starc gill

এমন কঠিন পরিস্থিতিতে ক্রিজে আসেন লোকেশ রাহুল। তার মাথায় ছিল পর্বত প্রমাণ চাপ। শুরুতে কিছুটা অস্বস্তিতেও ভেবেছিলেন। কিন্তু অধিনায়ক হার্দিক পান্ডিয়ার সাথে মিলে ভারতীয় ইনিংসকে সামলাবার কাজ শুরু করেন তিনি। তাদের মধ্যে ৪৪ রানের একটি পার্টনারশিপ হওয়ার পর স্টোইনিসের শর্ট বলকে পূল করে গ্যালারিতে পাঠাতে গিয়ে ডিপ স্কোয়ার লেগে ক্যাচ দিয়ে ফিরে যান হার্দিক। কিন্তু লোকেশ রাহুল থেকে গিয়েছিলেন অচঞ্চল। এরপর ব্যাটিং করতে নামা যাদের যার সঙ্গে অত্যন্ত ধীরগতিতে রান এগিয়ে নিয়ে যেতে থাকেন তিনি।

টার্গেট বড় ছিল না, তাই তাড়াহুড়োর কোন কারণও ছিল না। শেষপর্যন্ত ৭৩ বল খেলে নিজের অর্ধশতরান সম্পূর্ণ করেন রাহুল। এটি ছিল ওডিআইতে তার ১৩ তম অর্ধশতরান। ঠান্ডা মাথায় অস্ট্রেলিয়ার হাত থেকে ম্যাচ বার করে নিয়ে আসে জাদেজা ও তার জুটি। তাদের মধ্যে ১০৮ রানের একটি অসাধারণ পার্টনারশিপ হয়। জাদেজা শেষপর্যন্ত ৬৯ বল খেলে ৪৫ রান করে অপরাজিত থাকেন। আজ ২টি গুরুত্বপূর্ণ উইকেট নেওয়ার পাশাপাশি একটি অসাধারণ ক্যাচও নিয়েছেন এই তারকা। ৬১ বল বাকি থাকতে প্রথম ওডিআইটি জিতে নেয় ভারত।

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর