মুকেশ আম্বানির ধামাকাদার এন্ট্রির জের! Campa Cola লঞ্চ হতেই দাম কমানোর সিদ্ধান্ত নিল Coca-Cola

বাংলা হান্ট ডেস্ক: বর্তমানে এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তির তকমা রয়েছে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের চেয়ারম্যান মুকেশ আম্বানির (Mukesh Ambani) কাছে। মূলত, আম্বানির ব্যবসা পরিচালনা করার পদ্ধতি সম্পূর্ণ ভিন্ন। তিনি যে ব্যবসায়িক ক্ষেত্রেই প্রবেশ করুন না কেন, সেখানকার অন্যান্য কোম্পানিগুলির কড়া নজর থাকে তাঁর বিভিন্ন পদক্ষেপের ওপর।

এমনকি, অনেকে আবার আম্বানির জেরে বাজারের কড়া প্রতিযোগিতাকে সামাল দিতে দাম কমানোর পথেও হাঁটে। ইতিমধ্যেই আমরা দেখেছি যে, যখন Reliance Jio চালু হয়েছিল, তখন অন্যান্য টেলিকম সংস্থাগুলির মধ্যে দাম নিয়ে রীতিমতো রেষারেষি শুরু হয়েছিল। কারণ, প্রারম্ভিক পর্যায়ে Jio-র বিনামূল্যে পরিষেবা সকলকে অবাক করে দিয়েছিল। এদিকে সম্প্রতি, মুকেশ আম্বানি তাঁর ব্যবসা সম্প্রসারণের পরিপ্রেক্ষিতে ক্যাম্পা কোলা (Campa Cola) অধিগ্রহণ করেছেন।

   

ক্যাম্পা কোলার ৩ টি ফ্লেভার লঞ্চ হওয়ার কারণে প্রতিযোগিতা বেড়েছে: এই চুক্তির পরই মুকেশ আম্বানি কোলার মার্কেটে রীতিমতো ধামাকাদার এন্ট্রি নিয়েছেন। কোম্পানির তরফে হোলির ঠিক পরেই ৭০-এর দশকে কোল্ড ড্রিংকের বিখ্যাত ব্র্যান্ড ক্যাম্পা কোলার তিনটি ফ্লেভার লঞ্চ করার ঘোষণা করা হয়েছিল। তারপরেই বাজারে দাম নিয়ে যুদ্ধ শুরু হয়েছে। ক্যাম্পা কোলার এন্ট্রির কারণে বাজারের অন্যান্য বড় কোম্পানিও তাদের পণ্যের দাম কমাতে শুরু করেছে। প্রসঙ্গত উল্লেখ্য যে, সম্প্রতি রিলায়েন্স কনজিউমার প্রোডাক্টস ২২ কোটি টাকার বিনিময়ে পিওর ড্রিংকস গ্রুপের কাছ থেকে ক্যাম্পা কোলার অধিগ্রহণ করে।

অরেঞ্জ, লেমন এবং কোলা ফ্লেভার সামনে আনা হয়েছে: এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, কোম্পানিটি প্রথমে দীপাবলিতে প্রোডাক্ট লঞ্চ করার পরিকল্পনা করেছিল। কিন্তু পরবর্তীকালে ২০২৩ সালের হোলি পর্যন্ত অপেক্ষা করতে হয়। এমতাবস্থায়, সম্প্রতি ৫০ বছরের পুরোনো পানীয় ব্র্যান্ড ক্যাম্পা কোলার অরেঞ্জ, লেমন এবং কোলা ফ্লেভার সামনে আনা হয়েছে। এই তিনটি ফ্লেভার লঞ্চ হওয়ার সাথে সাথে ইতিমধ্যেই কড়া টক্করের সম্মুখীন হয়েছে পেপসি, কোকা-কোলা এবং স্প্রাইটের মত জনপ্রিয় পানীয়।

২০০ML বোতলের ক্ষেত্রে দাম কমানো হয়েছে: ইতিমধ্যেই দেশে গ্রীষ্মের মরশুম শুরু হয়েছে। এই সময়ে এই পানীয়গুলির চাহিদা দ্রুতহারে বৃদ্ধি পায়। ঠিক সেই আবহেই বাজারে ক্যাম্পা কোলা প্রবেশ করায় প্রতিযোগিতা অবশ্যই বেড়েছে। আর এই কারণেই কোকা-কোলা ২০০ML বোতলের দাম ৫ টাকা কমিয়েছে। মূলত, কোকা-কোলা এমন রাজ্যে দাম কমানোর সিদ্ধান্ত নিয়েছে যেখানে সবচেয়ে কম স্টক রাখা হয়েছে।

whatsapp image 2023 03 18 at 3.02.59 pm

কোথায় কোথায় কমেছে দাম: এই প্রসঙ্গে প্রাপ্ত রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে যে, কোকা-কোলার দাম কমানোর সিদ্ধান্তের জেরে মধ্যপ্রদেশ, তেলেঙ্গানা এবং মহারাষ্ট্রে ২০০ML বোতলের দাম ১৫ টাকা থেকে কমিয়ে ১০ টাকা করা হয়েছে। এছাড়াও, কোকা-কোলার কাঁচের বোতল রাখার জন্য খুচরো বিক্রেতাদের ক্রেডিট ডিপোজিটও মকুব করা হয়েছে বলে জানা গিয়েছে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর