কয়েক মাসেই টাকা হবে দ্বিগুণ! এই ব্যাঙ্কগুলিতে ফিক্সড ডিপোজিট খুললে হয়ে যাবেন মালামাল

বাংলাহান্ট ডেস্ক : সাধারণ মানুষের কাছে ব্যাংকের ফিক্সড ডিপোজিট (Fixed Deposit) বা স্থায়ী আমানত সেরা একটি বিকল্প। অল্প সময়ে টাকা সুদে-আসলে বৃদ্ধি করার জন্য অনেকেই ফিক্সড ডিপোজিট বেছে নেন। আপনিও যদি ফিক্স ডিপোজিট করাতে চান তাহলে কয়েক মাসের মধ্যে আপনার টাকা দ্বিগুণ হিসেবে ফেরত পেতে পারেন। সরকারি ও বেসরকারি ব্যাংক ছাড়াও বিভিন্ন স্মল ফিন্যান্স ব্যাঙ্ক ফিক্স ডিপোজিটের ওপর ভালো সুদ দিচ্ছে।

সম্প্রতি রেপো রেট হার ফের একবার বাড়িয়েছে আরবিআই (Reserve Bank of India)। এরপর বিভিন্ন ব্যাংক তাদের স্থায়ী আমানতের সুদের হার বৃদ্ধি করেছে। পাশাপাশি নিজেদের সুদের হার ব্যাপক হারে বৃদ্ধি করেছে স্মল ফিনান্স ব্যাংকগুলিও। এইসব স্মল ফিনান্স ব্যাংকে আপনি টাকা গচ্ছিত রেখে সহজেই টাকা দ্বিগুণ করতে পারেন। তবে যে কোনও ব্যাঙ্কে বিনিয়োগের আগে প্রয়োজনে আর্থিক বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করে নিতে পারেন।

   

banks kGyH

দেখে নেওয়া যাক কোন ব্যাংক আপনাকে ফিক্সড ডিপোজিটে ৯ শতাংশ পর্যন্ত সুদ দিচ্ছে।

অন্যান্য ব্যাংকের তুলনায় ফিক্সড ডিপোজিটে বেশি সুদ দিচ্ছে ইউনিটি স্মল ফাইন্যান্স ব্যাংক। এই ব্যাংকটি ১০১ দিনের সময়সীমার উপর করা ফিক্সড ডিপোজিটে ৯ শতাংশ সুদ দিচ্ছে। এক্ষেত্রে প্রবীর নাগরিকরা সর্বোচ্চ সুদ পাবেন ৯.৫% হারে।

উৎকর্ষ স্মল ফিনান্স ব্যাংকও ফিক্সড ডিপোজিটে ভালো সুদ দিচ্ছে। এই ব্যাংকটি ৮% সুদ দিচ্ছে ১০১ দিনের স্থায়ী আমানতে। ৮.৭৫% সুদ দেওয়া হচ্ছে প্রবীর নাগরিকদের।

১০১ দিনের ফিক্সড ডিপোজিটে ৮% পর্যন্ত সুদ দিচ্ছে নর্থ ইস্ট স্মল ফিনান্স ব্যাঙ্ক। এই ব্যাংক প্রবীণ নাগরিকদের ৮.৭৫ শতাংশ হারে সুদ দিচ্ছে।

অন্যদিকে, উজ্জীবন স্মল ফিনান্স ব্যাংক ১০১ দিনের স্থায়ী আমানতে দিচ্ছে ৮% সুদ। অন্যদের মতো এই ব্যাংকও সিনিয়র সিটিজেনদের ৮.৭৫ শতাংশ পর্যন্ত সুদ অফার করছে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর