বিধ্বংসী ভূমিকম্পে কেঁপে উঠল পাকিস্তান ও আফগানিস্তান! মারাত্মক ক্ষয়ক্ষতি ও প্রাণহানির আশংকা

বাংলা হান্ট ডেস্ক : ফের ভূমিকম্পে (Earthquake) কেঁপে উঠল বিশ্ব! এবার কম্পন আঘাত হানল আফগানিস্তানের (Afghanistan) হিন্দুকুশ এলাকা। কম্পনের মাত্রা ছিল রিখটারস্কেলে ৬.৬। কম্পনের তীব্রতা অনুভূত হয়েছে উত্তর ভারত এবং পাকিস্তানের (Pakistan) বিস্তীর্ণ এলাকায়। আমেরিকার জিওলজিকাল সার্ভের জানাচ্ছে এই ভূমিকম্পের কেন্দ্র ছিল আফগানিস্তানের জুর্ম। ১০:১৭ মিনিট নাগাদ কম্পন ভূপৃষ্ঠে আঘাত হানে। ভূমিকম্পের উপকেন্দ্র ছিল আফগানিস্তানের ফৈজাবাদ।

আফগানিস্তানের পাশাপাশি তাজিকিস্তানেও ভূমিকম্পের ‘প্রভাব’ পড়ার আশঙ্কা রয়েছে বলে পাক ভূপর্যবেক্ষণ সংস্থা জানিয়েছে। রাজধানী ইসলামাবাদ-সহ লাহোর, কোয়েটা, পেশোয়ারের মতো পাক শহরে বুধবার রাতে ভূমিকম্প অনুভূত হয়। আতঙ্কিত হয়ে পড়েন শহরগুলির নাগরিকেরা। তবে বড় কোনও ক্ষয়ক্ষতির ঘটনা ঘটেনি পাকিস্তানে।

   

আফগানিস্তানে ভূমিকম্পের ফলে মঙ্গলবার রাতে কম্পন অনুভূত হয় উত্তর ভারতের বিভিন্ন জায়গাতেও। রাজধানী দিল্লি ও তার সংলগ্ন এলাকা-সহ জম্মু-কাশ্মীর, রাজস্থান, হরিয়ানা, উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশের বিভিন্ন জেলাতেও কম্পন অনুভূত হয়। দিল্লি এবং আশপাশের এলাকায় কম্পন স্থায়ী হয়েছিল ৪০-৫০ সেকেন্ড।

বিস্তারিত আসছে…

 

Avatar
Sudipto

সম্পর্কিত খবর