মুসলিমদের সংরক্ষণ দুভাগে ভাগ! ভোটের আগে মাস্টারস্ট্রোক বিজেপি সরকারের

বাংলা হান্ট ডেস্ক : সামনেই বিধানসভা নির্বাচন। তার আগেই বিরাট সিদ্ধান্ত নিল কর্নাটক সরকার (Karnataka Government)। মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাইয়ের (Basavaraj Bommai) ক্যাবিনেট বড় বদল আনল রাজ্যের সংরক্ষণে (Reservation Quota)। কর্নাটকে আসন সংরক্ষণ ৫০ শতাংশ থেকে বাড়িয়ে ৫৬ শতাংশ করা হল।

সবথেকে বড় যে পরিবর্তন করা হয়েছে তা হল, মুসলিমদের সংরক্ষণ প্রত্যাহার করে নেওয়া। আগে কর্নাটকে মুসলিমদের জন্য যে ৪ শতাংশ আসন সংরক্ষণ করে রাখা হত, তা প্রত্যাহার করে নেওয়া হল। এবার থেকে আর্থিকভাবে দুর্বল শ্রেণির জন্য যে ১০ শতাংশ আসন সংরক্ষিত থাকে, সেই সংরক্ষণের অধীনেই রাজ্যের মুসলিমরা সংরক্ষণ পাবেন।

   

গতকাল, শুক্রবার কর্নাটক সরকারের ক্যাবিনেট বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। রাজ্য সরকারের তরফে ঘোষণা করা হয় যে সংংরক্ষণ ৫০ শতাংশ থেকে বাড়িয়ে ৫৬ শতাংশ করা হচ্ছে। অন্যদিকে, রাজ্যে ওবিসি মুসলিমদের জন্য যে ৪ শতাংশ আসন সংরক্ষণ করা থাকত শিক্ষা ও কর্মক্ষেত্রে, তা প্রত্যাহার করে নেওয়া হচ্ছে। এবার থেকে এই সংরক্ষণ পাবেন ভোক্কালিগা ও লিঙ্গায়তরা। মুসলিমদের জন্য সংরক্ষণকে আর্থিকভাবে দুর্বল শ্রেণির জন্য যে ১০ শতাংশ সংরক্ষণ থাকে, তার অন্তর্গত করা হয়েছে।

bjp flag

এদিন কর্নাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই বলেন, ‘আমরা বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছি। ক্যাবিনেটের সাব-কমিটি রাজ্যের সংরক্ষণের বিভাজনে কিছু পরিবর্তনের পরামর্শ দিয়েছিল। আমরা সেই অনুযায়ী সিদ্ধান্ত নিয়েছি। এবার থেকে পিছিয়ে পড়া শ্রেণি দুই ভাগে বিভক্ত করা হবে। আরও পিছিয়ে পড়া শ্রেণি ও সবথেকে পিছিয়ে পড়া শ্রেণি। ধর্মীয় সংরক্ষণ প্রত্যাহার করে নিয়ে তাদের আর্থিকভাবে দুর্বল শ্রেণির অন্তর্গত করা হয়েছে। তবে সংরক্ষণের শর্তে কোনও পরিবর্তন করা হয়নি।’

কর্নাটক সরকারের আসন সংরক্ষণে বদল আনার সিদ্ধান্তের জেরে রাজ্যে সংরক্ষণ ৫০ শতাংশ থেকে বেড়ে ৫৬ শতাংশে পৌঁছেছে, যা সুপ্রিম কোর্টের সুপারিশকে অমান্য করে। সুপ্রিম কোর্টের তরফে দেশের যেকোনও রাজ্যে সংরক্ষণের সর্বোচ্চ হার ৫০ শতাংশে বেধে দিয়েছিল। উল্লেখ্য, রাজ্যে সংরক্ষণের হার ৫০ শতাংশের নীচে কমিয়ে নিয়ে আসার আবেদন এখনও কর্নাটক হাইকোর্টে শুনানি হচ্ছে।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর