আদানি গ্রুপের শেয়ারের বড় লাফ, ভরল গৌতমের ঝুলি! জানুন কতটা বাড়ল সম্পত্তি

বাংলাহান্ট ডেস্ক: ধীরে ধীরে হিন্ডেনবার্গ রিসার্চের বিপর্যয় কাটিয়ে উঠছে আদানি গ্রুপ (Adani Group)। একইসঙ্গে গৌতম আদানিরও মোট সম্পত্তির বৃদ্ধি হচ্ছে। বৃহস্পতিবার  শেয়ার বাজারে লাভের মুখ দেখেছে আদানি গ্রুপের শেয়ার। এই গোষ্ঠীর চারটি সংস্থার শেয়ারের মূল্য বাজারের উপরের সার্কিটে পৌঁছে গিয়েছে। ফলত চেয়ারম্যান গৌতম আদানির মোট সম্পত্তিও লাফিয়ে বেড়ে গিয়েছে। জানা গিয়েছে, বৃহস্পতিবার দিনের শেষে গৌতম আদানির (Gautam Adani) মোট সম্পত্তির মূল্য ছিল ১৫ হাজার ২২১ কোটি টাকা।

এক লাফে ১.৮৬ বিলিয়ন ডলার সম্পত্তি বেড়েছে আদানি গ্রুপের প্রতিষ্ঠাতার। ব্লুমবার্গ বিলয়নেয়ার ইনডেক্স অনুযায়ী, বর্তমানে গৌতম আদানির মোট সম্পত্তির পরিমাণ ৫৬.১ বিলিয়ন ডলার। বিশ্ব ধনী ব্যক্তিদের তালিকায় ২৩ নম্বরে রয়েছেন আদানি। মার্কিন শর্ট সেলার সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চের রিপোর্টের জেরে ব্যাপক ধাক্কা খেয়েছিল আদানি গ্রুপ। একইসঙ্গে বিশ্বের তৃতীয় সবচেয়ে ধনী ব্যক্তির খেতাবও হারান আদানি।

gautam adani sad

চলতি বছরে মাত্র কয়েক মাসেই ৬৪.৪ বিলিয়ন ডলারের লোকসান হয়েছে গৌতম আদানির। গত ২৪ জানুয়ারি একটি রিপোর্ট প্রকাশ করে হিন্ডেনবার্গ রিসার্চ। তারপর থেকেই যেন শনির দশা লেগে যায় আদানি গ্রুপের কপালে। একের পর এক শেয়ারের দামে ধস নামে। এর ফলে নীচের দিকে চলে যায় সেনসেক্সও। প্রায় এক মাসেরও বেশি সময় ধরে টানা মূল্য হারাতে থাকে আদানি গ্রুপের শেয়ারগুলি। এর মধ্যে আদানি গ্রুপে ১৫ হাজার ৪৪৬ কোটি টাকা বিনিয়োগ করেছে জিকিউজি গ্রুপ। 

তাদের কর্ণধার রাজীব জৈন সম্প্রতি জানিয়েছেন যে আগামী ৫ বছরে মাল্টিব্যাগার হওয়ার সম্ভাবনা রয়েছে আদানি গ্রুপের শেয়ারের। একইসঙ্গে লগ্নিকারীদের ভরসা ফিরে পেতে একটি ব্যাপক যোজনা এনেছে তারা। এর অধীনে তারা নিজেদের রোজগার বাড়াতে চায় এবং লেভারেজ অনুপাত হ্রাস কমাতে চায়। বৃহস্পতিবার বাজার বন্ধের সময় বম্বে স্টক এক্সচেঞ্জে আদানি এন্টারপ্রাইজের শেয়ারের দাম ছিল ১৭৫২.৯৫ টাকা। আগের তুলনায় ৩.২৪ শতাংশ মূল্য বেড়েছিল এই শেয়ারের মূল্যের। 

পাশাপাশি, আদানি পোর্টের শেয়ার ০.৮৩ শতাংশ লাভের মুখ দেখেছে। আদানি পাওয়ারের দাম বেড়েছে ১.১০ শতাংশ। একইসঙ্গে আদানি ট্রান্সমিশন, আদানি গ্রিন এবং আদানি টোটালের শেয়ারের মূল্যও ৫ শতাংশ বেড়েছে। আদানি উইলমারের দাম বেড়েছে ৩.৩৪ শতাংশ এবং এনডিটিভি, এসিসি-র দাম ১.৩৬ শতাংশ বেড়েছে। একইসঙ্গে আম্বুজা সিমেন্টের মূল্য বেড়েছে ০.৯২ শতাংশ। প্রসঙ্গত, এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তি মুকেশ আম্বানির মোট সম্পত্তি বেড়ে হয়েছে ৮১.১ বিলিয়ন ডলার। 


Avatar
Subhraroop

সম্পর্কিত খবর