একটা বন্দে ভারত বানাতে কত খরচ হয় জানেন? আয়ই বা কত! হিসেব দেখলে হাঁ হয়ে যাবেন

বাংলাহান্ট ডেস্ক : ট্রেনে সফর করতে কেই না ভালবাসে! সবচেয়ে সস্তা আর আরামদায়ক যোগাযোগ মাধ্যম বলতে আট থেকে আশি সবাই ভারতীয় রেলের (Indian Railways) উপরেই ভরসা রাখেন। তাই, ট্রেন সফরকে আরোও উন্নত করার লক্ষ্যে রেলের তরফে নানান নতুন নতুন পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। ইতিমধ্যেই, বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন চালু হয়েছে, যা অন্যান্য সাধারণ ট্রেনের তুলনায় একেবারেই আলাদা।

সারাদেশের প্রায় ১৩টি রুটে ছুটছে বন্দে ভারত (Vande Bharat Express)। তৈরী হচ্ছে আরোও নতুন নতুন রুট। সুপারফাস্ট এই ট্রেনটিকে নিয়ে মানুষের মধ্যে উচ্ছ্বাস উদ্দীপনার শেষ নেই। ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে এই ট্রেনটি। কিন্তু আপনি কি জানেন এই সেমি হাই স্পিড ট্রেনটি তৈরি করতে কত খরচ হয় এবং প্রতি মাসে এর থেকে কত আয় হয়।

   

রেল কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন তৈরি করতে ব্যয় হয়েছে বিপুল পরিমাণ অর্থ। প্রায় ১১০ থেকে ১২০ কোটি টাকা ট্রেনের খরচ বাবদ বরাদ্দ করা হয়েছিল।চেন্নাই (ICF-Chennai) এর ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরির জেনারেল ম্যানেজার এ কে আগরওয়াল বলেছেন যে, “১৬-কোচের ইঞ্জিনবিহীন সেমি-হাই স্পিড বন্দে ভারত ট্রেনটি তৈরি করতে প্রায় ১২০ কোটি টাকা খরচ হয়েছে।”

প্রসঙ্গত উল্লেখ্য, হিসেব করলে দেখা যায়, ভারতীয় রেলের একটি সাধারণ ট্রেন অর্থাৎ ২৪টি কোচের একটি ট্রেন তৈরি করতে খরচ হয় আনুমানিক ৬৬ কোটি টাকা। একটি সাধারণ ট্রেনের ক্ষেত্রে একটি ইঞ্জিন বাবদ গড়ে ১৮ কোটি টাকা ব্যয়ের পাশাপাশি একটি কোচের খরচ প্রায় ২ কোটি টাকা। সেই হিসাবে, ২৪টি কোচের একটি ট্রেন তৈরি করতে গড়ে ৬৬ কোটি টাকা বরাদ্দ করা হয়।

vande bharat express

সূত্রের খবর, যে যে রুটে বন্দে ভারত এক্সপ্রেস চলছে সেই সেই রুটে ট্রেনের ভাড়াও আলাদা আলাদা। ফলে, স্বাভাবিকভাবেই প্রতিটি ট্রেনের আয়ের মধ্যে পার্থক্য থাকছে। রিপোর্ট অনুযায়ী, দিল্লি থেকে বারাণসী রুটে চলা বন্দে ভারত ট্রেন প্রতি মাসে গড়ে ৭ কোটি টাকা এবং মুম্বই-সোলাপুর বন্দে ভারত এক্সপ্রেস এবং মুম্বই-সাইনগর শিরডি বন্দে ভারত এক্সপ্রেস এক মাসে ৮.৬ কোটি টাকা আয় করেছে।

 

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর