শিয়ালদহ থেকে কৃষ্ণনগর পর্যন্ত চলবে বিলাসবহুল বন্দে ভারত? বড়সড় তথ্য জানালেন রেলমন্ত্রী

বাংলা হান্ট ডেস্ক: আমাদের দেশে গণপরিবহণের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ মাধ্যম হল ট্রেন (Train)। এদিকে, বর্তমান সময়ে দেশের সবথেকে আলোচিত ট্রেনটির নাম হল বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express)। ইতিমধ্যেই দেশের একাধিক শহরে এই “সেমি হাইস্পিড” ট্রেনটির সফর শুরু হয়ে গিয়েছে। পাশাপাশি, যাত্রীদের কাছেও তুমুল জনপ্রিয়তা পেয়েছে বন্দে ভারত।

এমতাবস্থায়, রেলের (Indian Railways) তরফে প্রতিনিয়ত বন্দে ভারতকে নিয়ে নিত্যনতুন চিন্তাভাবনা করা হচ্ছে। সেই রেশ বজায় রেখেই এবার একটি বড়সড় তথ্য সামনে এল। জানা গিয়েছে, এবার “বন্দে মেট্রো” চালু করার পরিকল্পনা করছে ভারতীয় রেল। এটি বন্দে ভারত এক্সপ্রেসের থেকে কিছুটা আলাদা ধাঁচের হতে পারে বলেও জানা গিয়েছে। এমনকি, এই প্রসঙ্গে কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবও মতামত জানিয়েছেন।

   

রেলমন্ত্রী জানিয়েছেন, মূলত স্বল্প দূরত্বের দু’টি গুরুত্বপূর্ণ শহরের মধ্য চলাচল করবে এই “বন্দে মেট্রো”। পাশাপাশি, সেগুলি এমন দু’টি শহরের মধ্যে চলবে যে শহরগুলির মধ্যে দূরত্ব ১০০ কিলোমিটারের কম থাকবে। তার ফলে দৈনিক চার থেকে পাঁচবার যাত্রীদের নিয়ে সফর করতে পারবে এই ট্রেন। অর্থাৎ, এক কথায় এটি যাত্রীদের যাতায়াতের সময় কমিয়ে আনার পাশাপাশি দ্রুতগতির প্যাসেঞ্জার ট্রেনের ভূমিকা পালন করবে।

এই প্রসঙ্গে সংবাদসংস্থা এএনআইকে রেলমন্ত্রী বলেন, “বন্দে মেট্রো হবে বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের একটি আলাদা সংস্করণ। যেসমস্ত শহরগুলির মধ্যে দূরত্ব ১০০ কিলোমিটারের কম (যেমন- শিয়ালদহ থেকে কৃষ্ণনগরের দূরত্ব হল ৯৭ কিমি) সেগুলির মধ্যে দৈনিক একাধিকবার ওই ট্রেন চলাচল করবে। যাত্রীদের এই সফর আরামদায়ক এবং সস্তা হবে।” এছাড়াও, ডিসেম্বরের আশপাশে “বন্দে মেট্রো” তৈরি হয়ে যাবে বলেও জানান রেলমন্ত্রী।

পাশাপাশি, অশ্বিনী বৈষ্ণব আরও জানান যে, বর্তমান সময়ে যেভাবে বন্দে ভারত এক্সপ্রেসের প্ৰতি যাত্রীরা আকৃষ্ট হচ্ছেন তার ওপর ভর করেই “বন্দে মেট্রো” চালানোর পরিকল্পনা করা হয়েছে। এর ফলে অনেক কম সময়ে এক শহর থেকে অন্য শহরে পৌঁছে যেতে পারবেন যাত্রীরা। পাশাপাশি, লোকাল ট্রেনে যে অত্যধিক ভিড় পরিলক্ষিত হয় সেই চাপটাও কমে আসবে।

vande bharat howrah (1)

প্রসঙ্গত উল্লেখ্য যে, বর্তমানে দেশে যেসমস্ত বন্দে ভারত এক্সপ্রেসগুলি চলে, সেগুলি আপ-ডাউন মিলিয়ে মোট দু’বার যাত্রা করে। আমাদের রাজ্যেও প্রতিদিন হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি রুটে সফর শুরু করেছে বন্দে ভারত। প্রতিদিন ট্রেনটি ভোর ৫ টা ৫৫ মিনিটে হাওড়া থেকে ছাড়ে এবং দুপুর ১ টা ২৫ মিনিটে নিউ জলপাইগুড়িতে পৌঁছে যায়। এদিকে, ফের দুপুর ৩ টে ৫ মিনিটে নিউ জলপাইগুড়ি থেকে ছেড়ে রাত ১০ টা ৩৫ মিনিটে হাওড়া পৌঁছে যায় বন্দে ভারত এক্সপ্রেস।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর