বিরোধী ঐক্য নিয়ে এক টেবিলে নীতিশ-মমতা! মঙ্গলবার কলকাতায় নির্ধারিত হতে পারে মহাজোটের ভাগ্য

বাংলা হান্ট ডেস্ক : এক বছর পরই লোকসভা নির্বাচন (Loksabha Election 2024)। বিরোধী দলগুলির মধ্যে ঐক্য গড়েতে আবারও মাঠে নামলেন বিহারের (Bihar) মুখ্যমন্ত্রী নীতিশ কুমার (Nitish Kumar)। সেই লক্ষ্যেই এবার পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) সঙ্গে আলোচনায় বসতে রাজি জিডিইউ (JDU) দলনেতা।

নীতিশের সচিবালয় সূত্রে জানা যাচ্ছে, আগামী মঙ্গলবার একাধিক কর্মসূচি নিয়ে বিশেষ বিমানে কলকাতায় এসে পৌঁছবেন তিনি। একদিনের সফরের মধ্যেই মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করতে চান নীতিশ। বিরোধী দলগুলির মধ্যে কিভাবে ঐক্য তৈরি করা যায় সেই নিয়েই আলোচনা হতে চলেছে দু’জনের। কংগ্রেসের সঙ্গে তাঁর বৈঠকের বিষয়গুলিও মমতাকে জানাতে চান নীতিশ।

   

Untitled design 2022 09 06T123330.656

কিছু দওন আগেই নীতিশ দিল্লি সফরে গিয়েছিলেন। সেই সফরে তিনি বৈঠক করেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গে ও রাহুল গান্ধীর সঙ্গে। আলাদা ভাবে বৈঠক করেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের সঙ্গেও। সমাজবাদী পার্টির নেতা অখিলশ যাদব, সিপিএম ও সিপিআইয়ের সাধারণ সম্পাদক যথাক্রমে সীতারাম ইয়েচুরি ও ডি রাজার সঙ্গে আলোচনাও করেছেন নীতিশ। টেলিফোনে কথা হয় শরদ পাওয়ারের সঙ্গে।

জেডিইউ-এর দলীয় সূত্রে জানা যাচ্ছে, দিল্লির বৈঠকের পর নীতিশ প্রথম মমতার সঙ্গে কথা বলার সিদ্ধান্ত নিয়েছেন। বিজেপি বিরোধী লড়াইয়ে তৃণমূল দলনেত্রীর ভূমিকাকে প্রধান্য দিচ্ছে কংগ্রেসও। এর জেরেই বাড়তি গুরুত্ব পাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়। বিজেপির তৃতীয়বার ক্ষমতা দখলকে আটকাতে বাংলার ৪২ আসনের ফলাফল খুবই গুরুত্বপূর্ণ। সেদিক থেকে দেখতে গেলে নীতিশের দলের পশ্চিমবঙ্গে কোনও ব্যক্তিগত স্বার্থ নেই।

তবে কংগ্রেসের ঝুলিতে থাকা দুটি আসনের বিষয়ে আলোচনা হতে পারে। বাংলার বাইরে কংগ্রেস এবং অন্য বিজেপি বিরোধী দলগুলির প্রচারেও মমতার যথেষ্ট গুরুত্ব রয়েছে। এতগুলি দিক মাথায় রেখেই তৃণমূল নেত্রীকে ঐক্যের মঞ্চে টেনে আনার সর্বাত্মক চেষ্টা শুরু করেছে বিরোধী দলগুলি।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর