‘বিজেপির নেতারা বোকা’ দাবি নীতিশের! ‘হাম এক সাথ হে,’ ঘোষণা মমতার

বাংলা হান্ট ডেস্কঃ পাখির চোখ ২৪ লোকসভা নির্বাচন। তার আগে কেন্দ্রের মোদী সরকারের বিরুদ্ধে জোট গড়ে তুলতে মরিয়া বিজেপি বিরোধী রাজনৈতিক শিবির। লোকসভা ভোটের আগে বিরোধী ঐক্যে শান দিতে সোমবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) সঙ্গে সাক্ষাৎ করলেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার (Nitish Kumar)। সঙ্গে ছিলেন নীতিশ পুত্র তেজস্বী। তবে তৃণমূল সুপ্রিমোর সঙ্গে সাক্ষাতের আগে বিজেপি নেতাদের তীব্র কটাক্ষ করলেন বিহারের মুখ্যমন্ত্রী। নীতিশের কথায়, ‘বিজেপি নেতারা বুদ্ধিহীন’।

সম্প্রতি বিহারের বিজেপি প্রধান সম্রাট চৌধুরী নীতীশ কুমার ও তার জেডিইউ (JDU) দলকে ‘বিশ্বাসঘাতক’ বলে কটাক্ষ করেন। এই কথার জবাব দিতে গিয়েই এদিন নীতিশ বলেন, “বিজেপি নেতারা বোকা। ওকে বলুন যা বলেছে করে দেখাতে। আমার গোটা রাজনৈতিক জীবনে এ ধরনের শব্দ ব্য়বহার করিনি। কোনও রাজনীতিবিদ এধরনের কথা বলে না। আমি অটলবিহারী বাজপেয়ীর সঙ্গে কাজ করেছি। ওকে আমি এখনও সম্মান করি।”

   

প্রসঙ্গত উল্লেখ্য, সম্রাট চৌধুরী নীতীশ কুমারকে আক্রমণ করে বলেছিলেন, ” নীতিশ বিজেপিকে পিছন থেকে ছুরি মেরেছেন। প্রধানমন্ত্রী মুখ হওয়ার জন্য় হাত মিলিয়েছেন লালুপ্রসাদ যাদবের দল আরজেডির সঙ্গে। এর আগে বিজেপির সাহায্যে পাঁচবার বিহারের মুখ্যমন্ত্রী হয়েছিলেন নীতীশ কুমার। তারপরেও এবার বিজেপির সঙ্গে বিশ্বাসঘাতকতা করা হল। এবার মাটিতে মিশে যাবেন নীতীশ কুমার। আগামী বিধানসভা ও ২০২৪ সালের লোকসভায় জেডিইউকে মাটি ধরাবে বিজেপি।”

nitish mamata

প্রসঙ্গত, বিহারের ভোটে বিজেপি-জেডিইউ জোট জিতে মুখ্যমন্ত্রী হয়েছিলেন নীতীশ কুমার। কিন্তু দু’পক্ষের মতপার্থক্যর জেরে বিজেপির সঙ্গ ছাড়েন নীতিশ। কৌশলগত ভাবে আরজেডি ও কংগ্রেসের সঙ্গে হাত মিলিয়ে মহাজোট তৈরি করে বিহারে নিজের সরকার গড়েন। মুখ্যমন্ত্রীর সিংহাসনও তিনিই বসেন।

অন্যদিকে, আজ নীতীশের সঙ্গে সাক্ষাতের পর এক সাংবাদিক বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী জানান তার সঙ্গে নীতিশ কুমারের কথা হয়েছে। তবে কী কী বিষয়ে কথা হয়েছে সেই বিষয়ে কিছু স্পষ্টভাবে খোলসা করেননি কেওই। তবে মমতা বলেন, ‘উন্নয়ন নিয়ে কিছু কথা হয়েছে। রাজনৈতিক কিছু বিষয় নিয়েও আলোচনা হয়েছে।’

এরপরেই বিজেপিকে আক্রমণ করে তিনি বলেন, “আমি চাই যে বিজেপি জিরো হয়ে যাক। কিছু না করেই বড় হিরো হয়ে গিয়েছে।’ সেইসঙ্গে মমতা বলেন,’আমার কোনও ইগো নেই। সবাইকে একজোট হতে হবে। হাম এক সাথ হে বলেও ঘোষণা করেন তৃণমূল সুপ্রিমো। অন্যদিকে, বৈঠকে নীতিশ কুমার জানান, ‘ইতিবাচক আলোচনা হয়েছে।’

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর