BSF-র উপর ‘গোয়েন্দাগিরি’ করার নির্দেশ মমতার! দায়িত্ব পেল স্থানীয় ক্লাব, শোরগোল রাজ্য জুড়ে

বাংলা হান্ট ডেস্ক : সীমান্ত সুরক্ষা নিয়ে বিএসএফ (BSF)-এর সঙ্গে পশ্চিমবঙ্গের (West Bengal) সংঘাত অনেক আগে থেকেই। গরু পাচার কাণ্ডকে (Cow Smuggling Case) কেন্দ্র করে এর আগেও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে (Mamata Banerjee)? বিএসএফ-এর বিরুদ্ধে সরব হতে দেখা গিয়েছিল। নির্বাচনের আগেও কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে বারংবার অভিযোগ এনেছেন মমতা। এবার বিএসএফ-এর গতিবিধির ওপর নজরদারির ‘দায়িত্ব’ দেওয়া হল স্থানীয় ক্লাবগুলিকে। যা নিয়ে শোরগোল তৈরি হল রাজ্য জুড়ে।

BSF-র উপরও নজরদারি : মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘ক্লাব প্রীতি’র পরিচয় বহু আগেই পাওয়া গেছে। যার বিরুদ্ধে একাধিক বার সরব হন বিরোধীরাও। ক্লাবদের টাকা দেওয়া নিয়ে মামলা দায়ের হয়েছে হাই কোর্টেও। বিতর্ক উঠেছে, যে সরকার নিজের কর্মীদের ডিএ দিতে পারছে না, সেই সরকার ক্লাবগুলির পিছনে এত খরচ করছে কিভাবে? আর এরই মধ্যে ক্লাবগুলিকে বিএসএফ-এর ওপর নজরদারির ‘দায়িত্ব’ দিয়ে বিতর্ক আরও তীব্র করলেন মুখ্যমন্ত্রী।

   

mamata banerjee

কর্মতীর্থর দায়িত্ব পেল ক্লাব : বুধবার নবান্নের প্রশাসনিক বৈঠকে ‘কর্মতীর্থ’ নিয়ে আলোচনা হয়েছিল। রাজ্যের সব জেলায় অনেক টাকা খরচ করে কর্মতীর্থ তৈরি করা হলেও তা বাস্তবে অব্যবহৃতই থেকে গিয়েছে। এই অব্যবহৃত কর্মতীর্তগুলির পরিচালনার দায়িত্ব বিভিন্ন ক্লাবের হাতে তুলে দেওয়ার প্রস্তাব দেওয়া হয় বৈঠকে। এদিকে বিএসএফ-এর ‘বাড়বাড়ন্ত’ ঠেকাতে স্থানীয় ক্লাবগুলিকে নজরদারি চালানোর পরামর্শ দেন মুখ্যমন্ত্রী। অনেক আগে থেকেই তৃণমূল কংগ্রেসের অভিযোগ, বিএসএফ-কে রাজনৈতিক স্বার্থে ব্যবহার করছে কেন্দ্রের বিজেপি সরকার।

পঞ্চায়েতের আগে কড়া মমতা : প্রশসনিক বৈঠকে মমতা অভিযোগ করেন, গ্রামে গ্রামে ঢুকে অত্যাচার চালাচ্ছে বিএসএফ।পঞ্চায়েত নির্বাচনের আগে গ্রামে ঢুকে বিএসএফ-এর ‘তৎপরতা’ বাড়তে পারে। এই প্রসঙ্গে মমতার নির্দেশ, বিএসএফ-এর টহলদারি সংক্রান্ত তথ্য যেন স্থানীয় থানার ওসি-র কাছে থাকে। মুখ্যমন্ত্রী জানান, রাজ্যের আইনশৃঙ্খলা পুলিসের দায়িত্ব, বিএসএফ-এর নয়। সমস্যা দেখা দিলে পুলিস কর্তাদের পদক্ষেপ করতেও নির্দেশ দেন মমতা।

কী বললেন শমীক ভট্টাচার্য? মুখ্যমন্ত্রীর এই নির্দেশকে কেন্দ্র করে রাজনৈতিক তরজা শুরু হয়ে গিয়েছে। বিজেপির মুখপাত্র শমীক ভট্টাচার্য বলেন, ‘জাতীয় পতাকার সামনে বসে মুখ্যমন্ত্রী বিএসএফ-এর বিরুদ্ধে যেভাবে কথা বলছেন এবং স্থানীয়দের মাধ্যমে প্রতিরোধ গড়ে তুলতে চাইছেন, তা সাংঘাতিক মনোভাবের প্রতিফলন।’

Avatar
Sudipto

সম্পর্কিত খবর