মণিপুর জ্বলছে! প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সাহায্যের করুণ আর্তি জানালেন তারকা বক্সার মেরি কম  

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ এই মুহূর্তে আগুন জ্বলছে মণিপুরে (Manipur)। আদিবাসী বনাম মৈতেই সংঘর্ষ সেই রাজ্যে মারাত্মক আকার নিয়েছে। ইম্ফল উপত্যকার সংখ্যাগরিষ্ঠ মৈতেইরা দাবি করেছিল যে তাদের তফসিলি উপজাতির তকমা দিতে হবে। কিন্তু স্থানীয় আদিবাসীরা তাদের এই দাবি মেনে নেননি। ফলে দুই গোষ্ঠীর মধ্যে সংঘর্ষে সেই রাজ্যের একটা বড় অংশের জনজীবন বিপর্যস্ত। এবার এই পরিস্থিতি থেকে উদ্ধার পাওয়ার জন্য ভারতের কিংবদন্তি বক্সার মেরি কম (Mary Kom) নরেন্দ্র মোদীর (Narendra Modi) শরণাপন্ন হলেন।

তিনি একটি টুইটে কাতর আর্জি জানিয়েছেন এই ব্যাপারটির মীমাংসা করার জন্য। তার সেই পোস্টে তিনি ট্যাগ করেছেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে। অলিম্পিকে পদকজয়ী বক্সারের এই করুন আকুতি ফ্রি ডাক্তারদের চোখে পড়ার পর থেকেই তার টুইটটি ভাইরাল হয়ে ওঠে সোশ্যাল মিডিয়ায়।

   

তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর কাছে প্রার্থনা করে বলেছেন, ‘আমার রাজ্য মণিপুর জ্বলছে। দয়া করে সাহায্যের হাত বাড়িয়ে দিন।’ যদিও এই ব্যাপারে দেশের প্রধানমন্ত্রী এখনো পর্যন্ত কোনো বক্তব্য রাখেননি কিন্তু এই মারাত্মক পরিস্থিতিতে আদিবাসীদের বিক্ষোভ হিংসাত্মক আকার ধারণ করায় তা সামাল দিতে মণিপুরে মোতায়েন করা হয়েছে সেনা এবং আসাম রাইফেলস।

মৈতেইদের দাবির বিরোধিতা করে সম্প্রতি অল ট্রাইবাল স্টুডেন্ট ইউনিয়ন একটি মিছিলের আয়োজন করে। কিন্তু ৩রা মে-এর এই মিছিলকে কেন্দ্র করে ঝামেলা শুরু হয় চূড়াচাঁদপুর জেলায়। এরপর একের পর এক জেলায় এই ঝামেলা ছড়িয়ে পড়ে এবং আপাতত আটটি জেলায় জারি করা হয়েছে কার্ফু।

আপাতত গোটা রাজ্যের বেশিরভাগ অংশ ইন্টারনেট পরিষেবা বন্ধ। চূড়াচাঁদপুর জেলাতেই গতকাল পুলিশ বিক্ষোভ নিয়ন্ত্রণে আনতে কাঁদানে গ্যাসের শেল ছুঁড়তে বাধ্য হয়। বিশাল সংখ্যক মৈতেই জনগণ আদিবাসীদের ওপর আক্রমণ করার জন্য প্রস্তুত ছিল কিন্তু পুলিশ কোনক্রমে সেই পরিস্থিতি সামাল দিয়ে নিরাপদ জায়গায় নিয়ে যেতে সক্ষম হয়েছে তাদের।

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর