ঘন্টায় ১৯০ কিলোমিটার বেগে তেড়ে আসছে ‘মোকা’! আতংকের ছায়া বাংলাদেশে! প্রভাব পড়বে পশ্চিমবঙ্গেও

বাংলা হান্ট ডেস্ক : নিম্নচাপ থেকে ধীরে ধীরে অতি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে মোকা। বাংলাদেশের (Bangladesh) দিকে এগোচ্ছে সে। এই মুহূর্তে ‘মোকা’র গতি ঘণ্টায় ১৮০ থেকে ১৯০ কিলোমিটার। ঝোড়ো হাওয়ার গতি ঘণ্টায় ২১০ কিলোমিটার পর্যন্ত হতে পারে। পূর্ব বঙ্গোপসাগরের উপর অবস্থান করছে সে বলে জানিয়েছে মৌসম ভবন। এর প্রভাব পড়বে কলকাতার আকাশেও। এমনই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Office)।

মৌসম ভবন সূত্রে খবর, স্থলভাগের কাছে চলে আসছে ঘূর্ণিঝড় মোকা। শেষ পাওয়া খবর অনুযায়ী, আন্দামানের রাজধানী পোর্ট ব্লেয়ার থেকে ৫৬০ কিলোমিটার, কক্সবাজার থেকে ৬৮০ এবং মায়ানমার থেকে ৬০০ কিলোমিটার দূরে রয়েছে মোকা। এর অভিমুখ থাকবে উত্তর-উত্তর পূর্ব দিকে। মাঝরাতে মোকা আরও শক্তি বাড়াতে পারে বলে পূর্বাভাস।

   

Untitled design 2022 09 09T090743.092

স্থলভাগে আছড়ে পড়ার সময় একটু শক্তি হারাতে পারে মোকা। আবহবিদেরা জানাচ্ছেন, স্থলভাগে আছড়ে পড়ার সময় ঘণ্টায় গতি থাকবে ১৫০ থেকে ১৬০ কিলোমিটার। সে সময় ঝোড়ো হাওয়ার গতিবেগ ঘণ্টায় ১৭৫ কিলোমিটার পর্যন্ত হতে পারে।

আবহাওয়া দফতর সূত্রে খবর, পশ্চিমবঙ্গের উপকূল থেকে ৫০০ কিলোমিটার দূরে থাকতে চলেছে মোকা। রাজ্যে এর খুব একটা প্রভাব পড়বে না। তবে বাংলাদেশ লাগোয়া সমুদ্র উপকূলে গতিবেগ হাওয়ার থাকবে ৫০ থেকে ৬০ কিলোমিটার। আগামী ১৪ তারিখ পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে বারণ করা হয়েছে।

এই মোকার প্রভাবে রবিবার পর্যন্ত কলকাতা এবং দুই ২৪ পরগনার আকাশ থাকতে পারে মেঘলা। শনিবার কলকাতা, দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে হালকা বৃষ্টি হতে পারে। তবে ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। বৃষ্টির সম্ভাবনা নেই রবিবারও। আগামী সোমবার থেকে আবার তাপমাত্রা বাড়তে পারে দক্ষিণবঙ্গে। তিন থেকে পাঁচ ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে বলে পূর্বাভাস।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর