দূরন্ত ‘মোকা’! পশ্চিমবঙ্গের ১১ জেলায় প্রবল বৃষ্টি, ৩ জেলায় তীব্র তাপপ্রবাহ, এক নজরে রবিবাসরীয় আবহাওয়া

বাংলা হান্ট ডেস্ক : মোকার (Cyclone Mocha) প্রভাবে আজ দক্ষিণবঙ্গের (South Bengal) চার জেলা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং পশ্চিম মেদিনীপুরে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। যদিও বাকি কোথাও আর বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। আপাতত আগামী কয়েকদিন বিভিন্ন জেলার আবহাওয়া বেশ শুষ্ক থাকবে বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর (Alipur Weather Office)

রবিবার সকালে দেওয়া আবহাওয়া দফতরের পূর্বাভাসে বলা হয়েছে, পরবর্তী ২৪ ঘন্টা অর্থাৎ ১৫ মে সোমবার সকালের মধ্যে দার্জিলিংও কালিম্পং-এর কোনও কোনও জায়গায় বজ্রবিদ্যুতসহ হাল্কা বৃষ্টি হতে পারে। বাকি জেলাগুলির আবহাওয়া শুকনো থাকবে।

   

এক নজরে আজকের আবহাওয়া :

সর্বোচ্চ তাপমাত্রা : ৩৫.৪°সেলসিয়াস
সর্বনিম্ন তাপমাত্রা : ২৮.৬° সেলসিয়াস
আর্দ্রতা : ৬৯%
বাতাস : ১৬ কিমি/ঘন্টা
মেঘে ঢাকা : ৬৮%

কলকাতার আবহাওয়া : আগামী ২৪ ঘন্টায় কলকাতা-সহ আশপাশের এলাকায় আকাশ অংশত থাকবে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে যথাক্রমে ৩৪ ও ২৮ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে।

Untitled design 4 7

এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা কিছুটা কমে হয়েছে ২৭.৩ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক। শনিবার যা ছিল ২৮.৮ ডিগ্রি সেলসিয়াস। আপেক্ষিক আর্দ্রতা সর্বোচ্চ ৮৪ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতা সর্বনিম্ন ৫০ শতাংশ।

উত্তরবঙ্গের আবহাওয়া : উত্তরবঙ্গের সমস্ত জেলা যেমন, দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদাতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। দার্জিলিং এবং কালিম্পঙে শুধু হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দেওয়া থাকলেও বাকি জেলাগুলিতে হালকা বৃষ্টির সম্ভাবনা। আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, আগামী তিন দিনে তাপমাত্রা ধীরে ধীরে ৩-৪ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া : রবিবার দক্ষিণবঙ্গের পাঁচটি জেলা, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং নদিয়াতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি শুরু হতে পারে, যদিও বাকি জেলাগুলির আবহাওয়া বেশ শুষ্ক থাকবে। সোমবার উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, মুর্শিদাবাদ এবং নদিয়ায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির পূর্বাভাস থাকলেও পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান এবং বীরভূমে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে।

আগামীকালের আবহাওয়া : পরবর্তী ২৪ ঘন্টা অর্থাৎ ১৬ মে মঙ্গলবার সকালের মধ্যে দার্জিলিং. জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি এবং বাকি তিন জেলা উত্তর ও দক্ষিণ দিনাজপুর, মালদহে বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা বৃষ্টির সম্ভাবনা। আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, আগামী তিন দিনে তাপমাত্রা ধীরে ধীরে ৩-৪ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর