হাওড়া-পুরী বন্দে ভারতের ভাড়া ঘোষণা করল রেল, টিকিটের দাম শুনে বেজায় খুশি হবেন

বাংলাহান্ট ডেস্ক : মাস তিনেক আগে হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি পর্যন্ত শুরু হয় বাংলার প্রথম বন্দে ভারত এক্সপ্রেস এর যাত্রা। এই ট্রেন শুরু হওয়ার পর থেকে রেলের বেশ ভালই লক্ষী লাভ হয়েছে। প্রায় প্রতিদিনই এই ট্রেন হাউসফুল। এরই মধ্যে পশ্চিমবঙ্গে শুরু হতে চলেছে আরো একটি বন্দে ভারত এক্সপ্রেস রুট। এবার বন্দে ভারত এক্সপ্রেস করে দ্রুত হাওড়া থেকে পৌঁছে যাওয়া যাবে পুরী।

যাত্রী স্বাচ্ছন্দের কথা মাথায় রেখে সরকারের পক্ষ থেকে প্রতিনিয়ত রেলকে আরো উন্নত করার চেষ্টা চালানো হচ্ছে। আরো উন্নত পরিকাঠামোর মাধ্যমে রেলকে শ্রেষ্ঠ গণপরিবহন মাধ্যমে হিসেবে গড়ে তোলার চেষ্টা করা হচ্ছে। সরকারের এই উদ্যোগের অন্যতম লেটেস্ট ফসল হল বন্দে ভারত এক্সপ্রেস। এই বন্দে ভারত এক্সপ্রেস একটি সেমি হাইস্পিড ট্রেন। অতি আধুনিক এই ট্রেন হার মানাতে পারে পৃথিবীর অনেক বিখ্যাত ট্রেনকে।

   

যাত্রী স্বাচ্ছন্দের দিক থেকে এই ট্রেন অনেকটাই যুগোপযোগী। এই ট্রেন নির্মাণ হয়েছে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে। খুব শীঘ্রই হাওড়া (Howrah) থেকে পুরী (Puri) পর্যন্ত ছুটবে বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express)। এই নিয়ে বাংলা পেল দুটি বন্দে ভারত। এছাড়াও নিউ জলপাইগুড়ি থেকে গুয়াহাটি পর্যন্ত আরও একটি বন্দে ভারত রুট চালুর ব্যাপারে কথাবার্তা হচ্ছে। আগামী ১৮ ই মে থেকে পথচলা শুরু করবে হাওড়া পুরী বন্দে ভারত এক্সপ্রেস।

vande bharat express around mumbai

জানা যাচ্ছে স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই ট্রেনের উদ্বোধন করতে পারেন। রেল সূত্রে খবর, এইরুটে চেয়ার কারের জন্য ভাড়া ধার্য করা হয়েছে ১২৬৫ টাকা। এক্সিকিউটিভ চেয়ারকারের ভাড়া ২৪২০ টাকা। ডায়নামিক ফেয়ার লাগু থাকবে না এই ট্রেনে। ৯২৬টি চেয়ার কার ও ৮৩টি এক্সিকিউটিভ চেয়ারকার থাকছে এই ট্রেনে। হিসাব করে দেখলে হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি বন্দে ভারতের থেকে এই রুটের বন্দে ভারতের ভাড়া অনেকটাই কম।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর