একলাফেই বাড়বে এত টাকা! DA নিয়ে বড়সড় আপডেট সরকারের, মুখে হাসি কর্মীদের

বাংলাহান্ট ডেস্ক : মহার্ঘ ভাতা (Dearness Allowance) বৃদ্ধির দাবিতে তোলপাড় শুরু হয়েছে সারা রাজ্যে। রাজ্য সরকারি কর্মচারীদেরকেও কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের সমান ডিএ দিতে হবে, এই দাবি নিয়েই রাজপথে নেমেছেন হাজার হাজার রাজ্য সরকারি কর্মী থেকে শুরু করে পেনশনারাও। ঠিক এই পরিস্থিতিতেই ফের একবার লাভের মুখ দেখতে চলেছেন কেন্দ্রের কর্মীরা।

জানা গিয়েছে, মোদি সরকারের কল্যানে খুব শীঘ্রই মহার্ঘ ভাতা বাড়বে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের। প্রতি ছয় মাস অন্তর যে মহার্ঘ ভাতা বৃদ্ধি হয়, তারই আওতায় চলতি বছরে এটি দ্বিতীয় মহার্ঘ ভাতা বৃদ্ধি। যেহেতু মুদ্রাস্ফীতি বাড়লে ভাতাও একই অনুপাতে বাড়ে তাই কেন্দ্রীয় সরকারের কর্মচারীরাও এর জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন। তবে এ বিষয়ে এখন পর্যন্ত আনুষ্ঠানিক কোনো ঘোষণা করা হয়নি।

   

এখন, যে বিষয় দুটির দিকে নজর দেওয়া দরকার তারমধ্যে একটি হল ফিটমেন্ট ফ্যাক্টর এবং অন্যটি হল অ্যাপ্রাইজাল। আসলে, এই দুটির উপর ভিত্তি করেই বেসিক বেতন নির্ধারণ করা হয়। কারণ, ফিটমেন্ট বাড়লে স্বাভাবিক ভাবে বেতনও বাড়ে। এই প্রসঙ্গে বলে রাখা দরকার, ফিটমেন্ট ফ্যাক্টর বাড়ানোর জন্য দীর্ঘদিন ধরে কেন্দ্রীয় কর্মচারীরা দাবি করছিলেন।

সরকার যদি এটি বাড়ায় তবে কর্মচারীদের ন্যূনতম মূল বেতন ১৮,০০০ টাকা থেকে বেড়ে ২৭,০০০ টাকা হবে। কিন্তু এইবারে, ফিটমেন্ট ফ্যাক্টর এবং অ্যাপ্রাইজাল ছাড়াই কর্মীদের বেতন বাড়তে চলেছে। এদিকে এবার, মহার্ঘভাতা মূল বেতনের সঙ্গে জুড়ে আবারও বেসিক বেতন বাড়লে মহার্ঘ ভাতা শূন্য হয়ে যাবে। প্রসঙ্গত উল্লেখ্য, ২০১৬ সালে যখন সপ্তম বেতন কমিশন কার্যকর করা হয়, তখন মহার্ঘ ভাতা শূন্যতে নেমে আসে।

da hike (1)

সূত্রের খবর অনুযায়ী, চলতি বছরের জুলাই মাসে সরকার মহার্ঘ ভাতা আরও ৪ শতাংশ বাড়িয়ে দিতে পারে। ফলে ডিএ ৪৬ শতাংশ হতে পারে। বর্তমানে পে-বেড লেভেল-১-এতে কর্মচারীদের মূল বেতন রয়েছে ১৮০০০ টাকা। এই হিসেবে কর্মচারী মহার্ঘ ভাতা পাবেন ৭৫৬০ টাকা। যদি মহার্ঘ ভাতা বেড়ে ৫০ শতাংশ হয়, সেক্ষেত্রে এই পরিমাণ বেড়ে হবে ৯০০০ টাকা।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর