ট্রেন ছাড়ার ১০ মিনিট আগেও পেয়ে যান কনফার্ম টিকিট! যাত্রীদের জন্য নয়া পদক্ষেপ রেলের

বাংলা হান্ট ডেস্ক: আমাদের দেশে প্রতিদিন ট্রেনে (Train) চেপেই নিজেদের গন্তব্যের উদ্দেশ্য রওনা হন লক্ষ লক্ষ মানুষ। কাছের কোনো সফর হোক কিংবা দূরের কোনো গন্তব্য রেলপথের (Indian Railways) ওপরেই ভরসা করেন অধিকাংশ যাত্রী। পাশাপাশি, দেশের অন্যান্য গণপরিবহণগুলির তুলনায় রেলপথে যাতায়াতের ক্ষেত্রে খরচের পরিমাণও অনেকটাই কম হয়। আর সেই কারণেই দিন যত এগোচ্ছে ততই ট্রেনে যাত্রীসংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

এদিকে, ট্রেনে সফরের ক্ষেত্রে যাত্রীদের অবশ্যই যেটি প্রয়োজন হয় সেটি হল টিকিটের। কারণ, টিকিট ছাড়া ট্রেনে যাতায়াত রীতিমতো “অপরাধ” হিসেবে গণ্য হয়। এদিকে, অনেকসময় এমন হয় যে, হঠাৎ করে কোথাও সফরের ক্ষেত্রে নির্দিষ্ট ট্রেনের জন্য টিকিট পাওয়া যায় না। যার ফলে সমস্যার সম্মুখীন হন সাধারণ যাত্রীরা।

তবে, এবার সেই অসুবিধে দূর করতেই যাত্রীদের কথা মাথায় রেখে একটি নতুন পরিষেবা শুরু করেছে রেল। যার মাধ্যমে ট্রেন ছাড়ার মাত্র ১০ মিনিট আগেই নিশ্চিতভাবে টিকিট পাওয়া যাবে। এমতাবস্থায়, স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠতে পারে যে, রিজার্ভেশন চার্ট তৈরি করার পরেও ১০ মিনিট আগে টিকিট বুক করা আদৌ কি সম্ভব? এই প্রশ্নেরই উত্তর সামনে এনেছে IRCTC। বর্তমান প্ৰতিবেদনে এই প্রসঙ্গে বিস্তারিত তথ্য উপস্থাপিত করা হল।

IRCTC: উল্লেখ্য যে, ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশনের (IRCTC) মোবাইল অ্যাপ্লিকেশনটির মাধ্যমে আপনি আপনার মোবাইল ফোন থেকেই অনলাইনে রেলের টিকিট, লাইভ স্ট্যাটাস, বুকিং ক্যান্সেল ইত্যাদি করতে পারেন। ভারতীয় রেলের যাত্রীদের জন্য এটি একটি দুর্দান্ত সুবিধা। কারণ এর মাধ্যমে আপনাকে আর টিকিট পেতে দীর্ঘ লাইনে দাঁড়াতে হবে না।

সিট খালি রয়েছে কি না কিভাবে জানবেন: IRCTC-র অফিসিয়াল ওয়েবসাইটে, আপনি বুকিং উইন্ডোতে গিয়ে চ্যাট বা ভ্যাকেন্সির অপশন দেখতে পাবেন। যেখান থেকে আপনি জেনে নিতে পারবেন ওই নির্দিষ্ট ট্রেনে সিট পাওয়া যাবে কি না। মূলত, এই ফিচারের কারণে, যেসমস্ত যাত্রীরা শেষ মুহূর্তে বা কোনো কারণে তাঁদের টিকিট বুকিং বাতিল করেন, সেক্ষেত্রে ভ্যাকেন্সি চার্টের অপশনে ওই খালি সিটগুলির বিবরণ জানা যায়। যার ফলে বুঝতে পারা যায় ওই ট্রেনের কোন কোন আসনটি খালি রয়েছে।

1136065 irctc

টিকিট বুক করা যাবে মাত্র ১০ মিনিট আগে: শুধু তাই নয়, এই ফিচারের সাহায্যে আপনি চার্ট তৈরি করার পরেও আপনার টিকিট কনফার্ম করার সুযোগ পান। মূলত, IRCTC-র অফিসিয়াল ওয়েবসাইটে থাকা এই ফিচারটি সেই সমস্ত যাত্রীদের উপকৃত করে যাঁরা একদম শেষ মুহূর্তে টিকিট কেটে কনফার্ম সিটের জন্য অপেক্ষা করেন।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর