দীপাবলিকে সরকারি ছুটির দিন ঘোষণা করতে বিল পেশ! মোদির মার্কিন সফরের আগেই বড়সড় সিদ্ধান্ত

   

বাংলাহান্ট ডেস্ক : আগামী মাসেই মার্কিন সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। আর মোদির সফরের আগেই বড়সড় সিদ্ধান্ত নিল আমেরিকা। মার্কিন যুক্তরাষ্ট্রে (United States of America) এবার দীপাবলিকে সরকারিভাবে ছুটির দিন হিসেবে ঘোষণা করার জন্যেই মার্কিন কংগ্রেসে (পার্লামেন্ট) একটি বিল পেশ করা হয়েছে।

শুক্রবার হাউস অফ রিপ্রেজেন্টেটিভসে মার্কিন কংগ্রেসওম্যান গ্রেস মেং বিলটি পেশ করেন।কংগ্রেসে দীপাবলি দিবস বিল পাস হলে এটিকে সরকারী ছুটির দিন হিসেবে নির্ধারণ করার জন্য রাষ্ট্রপতির সম্মতির প্রয়োজন। সেটি পেয়ে গেলেই দিওয়ালি ডে মার্কিন যুক্তরাষ্ট্রে ১২ তম ফেডারেল ছুটিতে পরিণত হবে।

ইতিমধ্যেই, এই পদক্ষেপকে দেশের বিভিন্ন সম্প্রদায় স্বাগত জানিয়েছে। দীপাবলিতে ফেডারেল ছুটির ফলে আমেরিকাবাসীকে একসাথে উৎসব উদযাপনের অনুমতি দেওয়া হবে। আসলে, দিওয়ালি ডে অ্যাক্ট হল সমস্ত আমেরিকানদের এই দিনের গুরুত্ব সম্পর্কে জানানো এবং উৎসব উদযাপনের একটি পদক্ষেপ৷

diwali candles

এই প্রসঙ্গে বলা যায়, ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিকদের কাছেও দীপাবলির বিশেষ গুরুত্ব আছে। মার্কিন যুক্তরাষ্ট্রে দীপাবলি পালন করার মাধ্যমে ভারতীয় বংশোদ্ভূতদের উৎসবকে স্বীকৃতি দেওয়া হচ্ছে। আর সেই কারণেই মেং দীপাবলিকে ফেডারেল ছুটি ঘোষণা করার জন্য আন্দোলনকে এখন জাতীয়স্তরে নিয়ে যাওয়ার চেষ্টা করছেন বলেও জানা গিয়েছে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর