মোমের মত গলে যায় গাড়ির টায়ার, থাকতে হয় কুঁড়েঘরে! জানুন, কোথায় বিশ্বের এই উষ্ণতম স্থানগুলো

বাংলাহান্ট ডেস্ক : তীব্র গরমে নাজেহাল বঙ্গবাসী। চাতক পাখির মতো সবাই চেয়ে আছে বৃষ্টির দিকে। পশ্চিমবঙ্গে কোথাও কোথাও তাপমাত্রার পারদ ছুঁয়েছে ৪২° সেলসিয়াস। এমন অবস্থায় যখন সবাই নাজেহাল, তখন আপনাদের পৃথিবীর কিছু উষ্ণ স্থান সম্পর্কে আজ জানাব। বিশ্বের এই উষ্ণতম স্থানগুলি (Hottest Place) সম্পর্কে আপনাদের ধারণা দিতেই আমাদের আজকের এই প্রতিবেদন।

eisamay 100755762

লিবিয়ার মরুভূমির মাঝে অবস্থিত ঘাদামেস: ঘাদামেস অবস্থিত লিবিয়া দেশের মরুভূমির মধ্যে। এই জায়গায় প্রচুর মাটির কুঁড়ে ঘর রয়েছে। প্রায় সাত হাজার মানুষ এই জায়গায় বসবাস করেন। এই জায়গার গড় তাপমাত্রা ৪০ ডিগ্রির কাছাকাছি থাকে। তবে একবার এই জায়গার সর্বোচ্চ তাপমাত্রা দিয়ে পৌঁছেছিল ৫৫ ডিগ্রি সেলসিয়াসে। অন্যদিকে তিউনিসিয়ার মরু শহর কেবিলি খাজুরের তাপমাত্রা একবার ছুঁয়েছিল ৫৫ ডিগ্রি সেলসিয়াসের পারদ।

eisamay 100755755

ফ্লেমিং মাউন্টেন(চিন): পাহাড় নামটা শুনলেই আমাদের কাছে শীতল মনোরম আবহাওয়ার ছবি ভেসে ওঠে। কিন্তু চিনের ফ্লেমিং মাউন্টেন সম্পূর্ণ ব্যতিক্রম। গরমকালে এই জায়গার তাপমাত্রা পৌঁছে যায় ৫০ ডিগ্রি সেলসিয়াস এর কাছে। ২০০৮ সালে এই জায়গার তাপমাত্রা ছিল ৬৬.৮ ডিগ্রী সেলসিয়াসে।

eisamay 100755761

আফ্রিকার সাহারা মরুভূমি: পৃথিবীর উষ্ণতম স্থানগুলির মধ্যে অন্যতম আফ্রিকার সাহারা মরুভূমি। সাহারার মরু অঞ্চলের গড় তাপমাত্রা ঘোরাফেরা করে ৩৫ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াস এর মধ্যে। তবে আপনাদের বলে রাখি কখনো কখনো এই মরুভূমির তাপমাত্রা পৌঁছায় ৭৬° সেলসিয়াসেও।

eisamay 100755757

 

আমেরিকার ডেথ ভ্যালি: ডেথ ভ্যালি এক আশ্চর্য জায়গা। এই জায়গাটি এক দিকে উষ্ণ ও অপরদিকে শুষ্ক। ১৯১৩ সালের জুলাই মাসে আমেরিকার ডেথ ভ্যালির তাপমাত্রা পৌঁছেছিল ৫৬.৭ ডিগ্রি সেলসিয়াসে।

eisamay 100755760

 

অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড: অস্ট্রেলিয়ার এই জায়গাটির নাম যতই সুন্দর হোক না কেন এটি আসলে একটি মরুভূমি। কুইন্সল্যান্ডে বড় ধরনের খড়া হয়েছিল ২০০৩ সালে। ৬৯.৩ ডিগ্রি সেলসিয়াস তখন পৌঁছে গিয়েছিল এই জায়গার তাপমাত্রা।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর