দু’দিনেই বাজিমাত! পঞ্চায়েতের আগে এবার নয়া রেকর্ড গড়লেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

বাংলা হান্ট ডেস্কঃ ঘোষণা হয়ে গিয়েছে ২০২৩ পঞ্চায়েত ভোটের দিনক্ষণ। বর্তমানে নিঃশ্বাসটুকু ফেলার সময় নেই কোনও রাজনৈতিক দলের নেতাদের। শেষ মুহূর্তের প্রস্তুতিতে ব্যস্ত সকলে। পঞ্চায়েত নির্বাচন ঘোষণার আগেই গত ৮ জুন নবান্নে ‘দিদিকে বলো’-র ধাঁচে ‘সরাসরি মুখ্যমন্ত্রী (Sarasari Mukhyomontri) নামে হেল্পলাইন চালু করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। আর তাতেই মিলছে দারুন সাড়া।

এই কর্মসূচির মাধ্যমে এই দেশ ও বিশ্বের যে কোনও প্রান্ত থেকে এই নম্বরে ফোন করে সরাসরি মুখ্যমন্ত্রীকে অভিযোগ ও সমস্যার কথা জানাতে পারবেন সাধারণ মানুষ। সমস্যার কথা শুনে তা সমাধানের লক্ষ্যেই এই হেল্পলাইন নম্বর চালু করা হয় বলেই জানান তৃণমূল সুপ্রিমো। দুদিন হল শুরু হয়েছে এই কর্মসূচী। আর তাতেই মিলেছে অভূতপূর্ব সাড়া।

   

রাজ্য প্রশাসন সূত্রে খবর, দু’দিনে অসংখ্য মানুষ এই হেল্পলাইন নম্বরে ফোন করেছেন জানা গিয়েছে, ৮ তারিখ চালু হওয়ার পর মাত্র দু’দিনেই সব মিলিয়ে প্রায় ১২ হাজার মানুষ এই হেল্পলাইন নম্বরে ফোন করে নিজেদের সমস্যা ও অভিযোগের কথা জানিয়েছেন। অন্যদিকে, জানা গিয়েছে ইতিমধ্যেই এই দু’দিনে ফোনে আসা অধিকাংশ সমস্যার সমাধানও করে ফেলেছে মমতা সরকার।

সাধারণ মানুষের সমস্যা ও অভিযোগ শোনার পাশাপাশি গুরুত্বপূর্ণ তথ্য দিয়েও সাহায্য করেছেন অনেকে। উল্লেখ্য, মুখ্যমন্ত্রীর প্রতিনিধিরা ফোন ধরে মানুষের সমস্যার কথা শুনে সাধ্যমতো তা সমাধানের চেষ্টা করেছেন। আগে সমস্যার কথা জানাতে ইমেল করতে হত। তবে বর্তমানে ‘সরাসরি মুখ্যমন্ত্রী’তে ফোন করেই সমস্যার কথা জানাতে পেরে আনন্দিত সাধারণ মানুষ।

কোন বিষয়ে আসছে সর্বাধিক অভিযোগ? খবর অনুযায়ী, রাজ্য সরকারের বিভিন্ন সামাজিক সুরক্ষা প্রকল্প ও সরকারি হাসপাতালে ভর্তির বিষয়েই সর্বাপেক্ষা বেশি মানুষ এই ফোন করেছেন বলে জানা গিয়েছে। জানিয়েছি রাখি, ৯১৩৭০৯১৩৭০ হেল্পলাইন নম্বরে ফোন করে অভিযোগ জানানো যাবে। আর সকাল ১০টা থেকে সন্ধে ৬টা অবধি চালু থাকবে এই হেল্পালাইন নম্বর।

mamata 2

সাধারণ মানুষের অভিযোগ আসার সাথে সাথেই জেলা বা রাজ্যস্তরের প্রশাসনিক আধিকারিকদের কাছে সেই সমস্যার কথা পাঠানো হচ্ছে। শুধু তাই নয় অভিযোগে ভিত্তিতে কী ব্যবস্থা নেওয়া হচ্ছে তাও জানানো হবে অভিযোগকারীকে। দিন দুয়েকেই এত সংখ্যক সাড়া পেয়ে স্বাভাবিকভাবেই খুশি রাজ্য সরকার। আগামী দিনে ফোনের সংখ্যা আরও বাড়বে বলেই মনে করা হচ্ছে। যদিও পঞ্চায়েত ভোট ঘোষণা হওয়ার পর এই ধরনের হেল্পলাইন নম্বর চালু আদর্শ আচরণবিধির ভঙ্গের সামিল বলে রাজ্য নির্বাচন কমিশনের কাছে মুখ্যসচিবের নামে অভিযোগ জানিয়েছে বিজেপি।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর