ঘরের পাশেই এই দুর্দান্ত জায়গাটি, নামমাত্র খরচে বেরিয়ে আসুন! প্রকৃতির কোলে মিলবে স্বর্গীয় তৃপ্তি

বাংলাহান্ট ডেস্ক : কথায় আছে বাঙালির পায়ের তলায় সর্ষে। একটু ছুটি পেলেই বাঙালি বেরিয়ে পরে অজানা পথের উদ্দেশ্যে। সমুদ্র হোক কিংবা পাহাড়, অথবা জঙ্গলের বুনো পথ, বাঙালির কাছে সবকটাই প্রিয় ডেস্টিনেশন। কিন্তু বর্তমান কর্মব্যস্তময় যুগে কাজ থেকে ছুটি পাওয়া খুবই কষ্টসাধ্য একটি ব্যাপার। অনেকেই চান একদিনের ছুটিতে কলকাতার কাছে থেকে কোথাও ঘুরে আসতে।

আজ আমরা ঘরের কাছের যে জায়গাটি সম্পর্কে আপনাদের বলব সেটির নাম কুলপি (Kulpi)। দক্ষিণ ২৪ পরগনা (South 24 Pargana) জেলার নামখানা লাইনে এই জায়গাটি অবস্থিত। একটি নদীর নাম আসলে কুলপি। সেখান থেকে এই জায়গাটির নামকরণ করা হয়েছে। কলকাতা থেকে মাত্র ৭৫ কিলোমিটার দূরে অবস্থিত এই জায়গাটির প্রাকৃতিক সৌন্দর্য মনে রাখার মতো।

নদীর পাড় দিয়ে বেশ কিছুটা সময় চলতে শুরু করলে এক নিমিষে ভুলে যাবেন অফিস বা বাড়ির চিন্তা। কুলপি যাওয়াও খুব সহজ। ট্রেনে করে এখানে আপনি সহজেই চলে আসতে পারেন। শিয়ালদা থেকে আপনাকে উঠে পড়তে হবে কাকদ্বীপ কিংবা নামখানা লোকালে। আড়াই তিন ঘন্টার মধ্যে আপনি পৌঁছে যাবেন কুলপি স্টেশন। শিয়ালদা থেকে কুলপি পর্যন্ত ট্রেন ভাড়া মাত্র ১৫ টাকা।

স্টেশনে নেমে আপনাকে যেতে হবে কুলপি মোড়। সেখান থেকে টোটো ভাড়া করে আপনি পৌঁছে যেতে পারবেন কুলপি নদীর ধারে। অনেকেই পিকনিকের জন্য বেছে নেন এই জায়গাটিকে। এই জায়গায় রাত্রিবাসের কোনও ব্যবস্থা নেই। দিনের দিন আপনাকে ফিরে আসতে হবে কুলপি থেকে। সাথে করে নিয়ে যেতে হবে খাবার। একটি সুন্দর ইটভাটা রয়েছে কুলপিতে।

jpg 20230615 173635 0000

এখানে গেলে আপনারা নিজের চোখে দেখতে পারবেন ইট তৈরি। একান্তই যদি রাত কাটাতে চান তাহলে আপনাকে হোটেল ভাড়া করতে হবে ডায়মন্ড হারবার কিংবা কাকদ্বীপ এলাকায়। এছাড়াও এখানের নদীতে জাল ফেলে মাছ ধরেন মৎস্যজীবীরা। সেই অপরূপ দৃশ্য আপনি চাক্ষুষ করতে পারবেন। একবেলা শহরের কোলাহল থেকে দূরে একটু অন্যরকম সময় কাটানোর জন্য আপনার পরবর্তী ডেস্টিনেশন হতেই পারে কুলপি।


Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর