অপেক্ষার অবসান! এই দিন থেকে দক্ষিণবঙ্গে জাঁকিয়ে পড়বে বর্ষা, স্বস্তির খবর দিল IMD

বাংলা হান্ট ডেস্কঃ একদিকে সোমবার থেকে বৃষ্টিতে ভিজছে উত্তরবঙ্গের একাংশ অন্যদিকে চরম গরমে হাঁসফাঁস দশা দক্ষিণবঙ্গবাসীর। সপ্তাহের শুরুতেই উত্তরে প্রবেশ করেছে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু। তারপর থেকেই মাঝারি উত্তরবঙ্গের একাধিক জায়গায় বৃষ্টি শুরু হয়েছে। বৃহস্পতিবার রাতেও অনেক জায়গায় মাঝারি বৃষ্টি হয়। তবে এখনও দক্ষিণবঙ্গে চোখ রাঙাচ্ছে সূর্য।

দুদিন থেকে কিছু সময়ের জন্য বৃষ্টি হওয়ায় লাগাতার বাড়তে থাকা গরম থেকে একটু হলেও স্বস্তি পেয়েছে দক্ষিণবঙ্গের মানুষও। শনিবার পর্যন্ত বিক্ষিপ্তভাবে প্রাক বর্ষার বৃষ্টি দক্ষিণবঙ্গে। তবে দক্ষিণের বিক্ষিপ্ত অংশে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হলেও এখনই শেষ হচ্ছে না তীব্র গরম। পুরুলিয়া , বাঁকুড়া , ঝাড়গ্রাম , পশ্চিম মেদিনীপুর , পূর্ব বর্ধমান ও পশ্চিম বর্ধমানে তাপপ্রবাহের পরিস্থিতি বজায় থাকবে আরও বেশ কিছু দিন। দক্ষিণবঙ্গে নির্ধারিত সময়ের পরেই ঢুকছে বর্ষা। আবহাওয়া দফতর (Alipore Weather office) সূত্রে খবর, দক্ষিণবঙ্গে আগামী ১৮ থেকে ২১ জুনের মধ্যে ঢুকছে বর্ষা। তারপর থেকে আস্তে আস্তে এই বৃষ্টিপাতের পরিমান বাড়বে বলেই জানিয়েছে হাওয়া অফিস।

   

আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather office) সূত্রে খবর, এবার বর্ষার শুরুটা অত্যন্ত দুর্বল হবে পাশাপাশি বর্ষা এগোবেও অত্যন্ত ধীর গতিতে৷ বৃহস্পতিবার পর্যন্ত উত্তরবঙ্গ ও সিকিমের বেশ কয়েকটি এলাকায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের জলপাইগুড়ি , কোচবিহার , আলিপুরদুয়ারে রয়েছে ভারী বৃষ্টিপাতের কারণে ইতিমধ্যেই হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

weather

দক্ষিণবঙ্গের কিছু জেলায় আরও কিছুদিন তাপপ্রবাহ চলবে। গতকাল কলকাতায় রিয়েল ফিল ছিল ৫২ এর মত। দক্ষিণবঙ্গের একাধিক জেলার প্রবল গরম ও অস্বস্তি বহাল থাকবে আরও কয়েকদিন। বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হলেও এখনই পিছু ছাড়ছে না অস্বস্তি। এই সপ্তাহ পর্যন্ত পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পূর্ব ও পশ্চিম বর্ধমানে তাপপ্রবাহের পরিস্থিতি থাকবে।

আবহাওয়া দফতর সূত্রে খবর, এই সপ্তাহের শেষ পর্যন্ত পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, নদিয়া, হাওড়া, হুগলি, বাঁকুড়া, পূর্ব এবং পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ জেলার তাপমাত্রা প্রায় একই থাকবে। অন্যদিকে, বৃহস্পতিবার পর্যন্ত উত্তরবঙ্গ ও সিকিমের বেশ কয়েকটি এলাকায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের জলপাইগুড়ি , কোচবিহার , আলিপুরদুয়ারে রয়েছে ভারী বৃষ্টিপাতের কারণে ইতিমধ্যেই হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর