‘মাত্র ২ বছর বয়স থেকেই রাজনীতি করেন অভিষেক’, নিজের ভাইপোকে নিয়ে বিরাট খোলসা মমতার

বাংলা হান্ট ডেস্কঃ আজ নবজোয়ার কর্মসূচির সমাপ্তি ভাষণে তৃণমূল সেকেন্ড ইন কমান্ড অভিষেক বন্দ্যোপাধ্যায়কে (Abhishek Banerjee) নিয়ে বহু অজানা তথ্য প্রকাশ্যে আনলেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যেপাধ্যায় (Mamata Banerjee)। শুক্রবার ‘তৃণমূলে নবজোয়ার’ কর্মসূচির সমাপ্তি টানতে দক্ষিণ ২৪ পরগনার নামখানায় বিরাট সভা করে তৃণমূল। সভায় দেখা গেল মমতা-অভিষেক দু’জনকেই। সেই সভামঞ্চে দাঁড়িয়েই তোলপাড় করার মতো মন্তব্য শোনা গেল তৃণমূল সুপ্রিমোর মুখে। বিরোধীদের ‘পিসি-ভাইপো’ সম্পর্ক নিয়ে সমস্ত কটাক্ষের কড়া ভাষায় জবাব দিলেন মমতা।

এদিন নিজের বক্তব্যের শুরুতেই অভিষেককে কিছু উপহার দেওয়ার ইচ্ছাপ্রকাশ করেন মুখ্যমন্ত্রী। অভিষেকের ছোটবেলার স্মৃতি হাতড়ে তারই স্মারক হিসেবে উপহার একটি ছবি। যে ছবিতে দেখা যাচ্ছে মাথায় ব্যান্ডেজ বাঁধা অবস্থায় বসে রয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়, তার মা এবং মায়ের কোলে বছর দুয়েকের ছোট্ট অভিষেক।

   

এরপর সেই ছবির পেছনের কাহিনীও খোলসা করেন মুখ্যমন্ত্রী। এদিন ভরা সভায় দাঁড়িয়ে তৃণমূল সুপ্রিমো বলেন, ‘মাত্র ২ বছর বয়স থেকে রাজনীতি করে অভিষেক। ৯০ সালে সিপিএম আমাকে মেরেছিল। আমি হাসপাতাল থেকে মার খেয়ে বাড়ি ফিরেছিলাম। ২ বছরের অভিষেক মায়ের কোলে বসে আমি যা যা বলেছি সব মন দিয়ে শুনেছে। তারপরের দিন থেকে দেখেছি, ও একটা ঝান্ডা হাতে নিয়ে বাড়িময় দৌড়ত আর বলত – দিদিকে কেন মারলে, সিপিএম জবাব চাই, জবাব দাও। সেই থেকেই ও রাজনৈতিকভাবে সচেতন হয়ে পড়েছিল।”

mamata abhishek

অভিষেকের রাজনৈতিক সাফল্যের পেছনে রয়েছে পরিবারতন্ত্র, এই অভিযোগ বরাবরই উঠে আসে বিরোধী শিবির থেকে। এদিন সেই কথারই স্পষ্ট ভাষায় জবাব দেন মমতা। বলেন, “এখন সবাই বলে, ও আমার ভাইপো বলে রাজনীতিতে এসেছে। সেটা একেবারে ঠিক কথা নয়।”

পাশাপাশি আজ প্রায় দুমাস ধরে তৃণমূলে নবজোয়ার’ (Trinamoole Nabajawar) কর্মসূচি চালিয়ে নিয়ে যাওয়ার জন্য অভিষেক বন্দ্যোপাধ্যায় সহ গোটা টিমকে অভিনন্দন জানান নেত্রী। বলেন, ”৬০ দিন আগেকার অভিষেক আর আজকের অভিষেক এক নয়। অনেক অভিজ্ঞতা সঞ্চয় করে এল ও।” সবমিলিয়ে এককথায় আজ অভিষেককে প্রশংসায় ভরিয়ে দেন মমতা।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর