ভারতে সবচেয়ে গরিব মুসলিমরা! কোন ধর্মের মানুষ সবথেকে ধনী, প্রকাশ্যে এল রিপোর্ট

বাংলা হান্ট ডেস্ক : প্রকাশ্যে চাঞ্চল্যকর তথ্য। ভারতের সবথেকে দরিদ্র ধর্মীয় গোষ্ঠী হলেন মুসলিমরা (Indian Muslims)। ভারতের (India) প্রধান ধর্মীয় গোষ্ঠীগুলির মধ্যে মুসলিমদের হাতেই সবথেকে কম সম্পত্তি আছে এবং তাঁদের ক্রয়ক্ষমতাি সবথেকে কম। ‘অল ইন্ডিয়া ডেবট অ্যান্ড ইনভেস্টমেন্ট সার্ভে’ এবং ‘পিরয়ডিক লেবার ফোর্স সার্ভে’-র তথ্যের খুঁটিনাটি বিশ্লেষণ করে এমনই তথ্য সামনে আসছে।

ওই রিপোর্ট অনুযায়ী, ভারতের সার্বিক গড়ের নিরিখে মুসলিমদের গড় ক্রয়ক্ষমতা ৮৭.৯ শতাংশ এবং গড় সম্পত্তির মূল্য ৭৯ শতাংশ। আর হিন্দুদের নিরিখে মুসলিমদের গড় সম্পত্তির মূল্য ৭৯.৩ শতাংশ এবং গড় ক্রয়ক্ষমতা ৮৭.৮ শতাংশ বলে দাবি করা হয়েছে ওই রিপোর্টে।

   

২০২১ সালের জুলাই থেকে ২০২২ সালের জুন পর্যন্ত ধর্মীয় গোষ্ঠীর ভিত্তিতে সবথেকে কম মাসিক মাথাপিছু ব্যয় করেছেন মুসলিমরা। তাঁরা মাসিক মাথাপিছু গড়ে খরচ করেছেন মাত্র ২,১৭০ টাকা। নীচের তালিকাটিতে ধর্মের ভিত্তিতে মাসিক মাথাপিছু ব্যয়ের (গড়) পরিসংখ্যান দেখানো হল (ভারতে যে ধর্মীয় গোষ্ঠীর মানুষের সংখ্যা এক শতাংশ বা তার কম, সেই গোষ্ঠীগুলিকে অন্যান্য শ্রেণির মধ্যে রাখা হয়েছে)-

১) ইসলাম: ২,১৭০ টাকা।
২) হিন্দু: ২,৪৭০ টাকা।
৩) অন্যান্য: ২,৭৪৬ টাকা।
৪) খ্রিস্টান: ৩,১৯৪ টাকা।
৫) শিখ: ৩,৬২০ টাকা।

indian muslims

‘অল ইন্ডিয়া ডেবট অ্যান্ড ইনভেস্টমেন্ট সার্ভে’ এবং ‘পিরয়ডিক লেবার ফোর্স সার্ভে’-র তথ্যের ভিত্তিতে দেখা গিয়েছে ২০১৮ সালের জুন পর্যন্ত বিভিন্ন ধর্মের মানুষের পরিবারপিছু গড় যে সম্পদ আছে, সেই তালিকার একেবারে শেষে আছেন মুসলিমরা।

১) ইসলাম: ১,৫৫৭,৬৩৮ টাকা।
২) হিন্দু: ১,৯৬৪,১৪৯ টাকা।
৩) খ্রিস্টান: ২,১৮৯,১৬০ টাকা।
৪) অন্যান্য: ২,২৯৫,৫৭৯ টাকা।
৫) শিখ: ৪,৭৭৭,৪৫৭ টাকা।

রিপোর্টে প্রকাশ, হিন্দুদের অন্যান্য অনগ্রসর শ্রেণির (ওবিসি) থেকেও মুসলিমদের উচ্চশ্রেণির মাসিক মাথাপিছু ব্যয় (গড়) কম। শুধুমাত্র হিন্দু তফসিলি জাতি এবং তফসিলি উপজাতিভুক্তদের তুলনায় তফসিলি জাতি, তফসিলি উপজাতি এবং অন্যান্য অনগ্রসর শ্রেণির জাতিভুক্তদের মাসিক মাথাপিছু ব্যয় বেশি।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর