TET পরীক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ খবর! টেট পাশের সার্টিফিকেট নিয়ে বড় আপডেট দিল SSC 

বাংলা হান্ট ডেস্কঃ টেটের (TET) নিয়মে বড় পরিবর্তন আনলো স্কুল সার্ভিস কমিশন (School Service Commission)। এ বার থেকে একবার টেট উত্তীর্ণ হলেই আর কখনও দিতে হবে না টেট। অবশেষে কেন্দ্রের নির্দেশ মেনে এমনটাই জানাল রাজ্য। নির্দেশিকা জারি করে স্কুল সার্ভিস কমিশন জানিয়ে দিল একবার টেট পাশ করলেই তার মেয়াদ থাকবে ‘আজীবন’।

পূর্বে এনসিটিই-র তরফ থেকে টেট সার্টিফিকেটের (Certificate) মেয়াদ আজীবন করার জন্য আইনে সংশোধন করা হয়। যদিও রাজ্যকে এই বিষয়ে একাধিকবার বললেও কোনও সুফল মেলেনি। কেন্দ্রের নির্দেশিকা কার্যকর করেনি রাজ্য। তবে অবশেষে স্কুল শিক্ষা দফতরেরর তরফে চিঠি পাঠিয়ে এসএসসিকে কেন্দ্রের আইনকে মান্যতা দেওয়ার কথা বলা হয়।

   

তারই সূত্র ধরেই অবশেষে এসএসসির তরফে টেট পাশের পর সার্টিফিকেটের ওপর এই নির্দেশিকা জারি করা হয়। জানিয়ে রাখি, এর আগে টেট উত্তীর্ণ দের সার্টিফিকেটের মেয়াদ ছিল সাত বছর পর্যন্ত। এখন সেই সময়সীমা তুলে দেওয়া হল।

এবার থেকে একবার টেট উত্তীর্ণ হলে আর দিতে হবেনা টেট। কেন্দ্রের নির্দেশ মানা নিয়ে একাধিক আলোচনা চলার পর অবশেষে নির্দেশিকা রাজ্যের।
কমিশনের এহেন সিদ্ধান্তে কয়েক হাজার টেট উত্তীর্নের সুবিধা হবে বলেই মনে করা হচ্ছে।

JOB RECRUITMENT

আগে টেট একবার উত্তীর্ন হলে তার সাত বছর পর ফের টেট দিতে হতো চাকরি প্রার্থীদের। তবে এবার থেকে আর এই পদ্ধতি থাকল না। টেট একবার পাশ করলেই তার মেয়াদ সারা জীবন থাকবে।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর