সপ্তাহের শেষেই দক্ষিণবঙ্গে আবহাওয়ার আমূল পরিবর্তন! রেড এলার্ট এই ৩ জেলায়: আবহাওয়ার খবর

বাংলা হান্ট ডেস্ক: আবহাওয়ার ভোলবদল! গতকাল দুপুরের পর কলকাতা সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলা হালকা বৃষ্টিতে ভিজেছে। তবে এর জেরে এখনই ভ্যাপসা গরম থেকে রেহাই নেই বলেই জানা যাচ্ছে। আলিপুর আবহাওয়া দফতর (Alipore weather department) সূত্রে খবর, আগামী শুক্রবারের মধ্যে দক্ষিণবঙ্গের কোনও জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস নেই। তবে বিক্ষিপ্তভাবে বৃ্ষ্টি হতে পারে। বহাল থাকবে আদ্রতাজনিত অস্বস্তি। এমনকি বাড়তে পারে তাপমাত্রা।

অন্যদিকে উত্তরের চিত্রটা একেবারেই ভিন্ন। হাওয়া দফতর (Alipore weather department) জানিয়েছে, আগামী তিন-চার দিন উত্তরবঙ্গের (North Bengal) উপরের দিকের পাঁচ জেলায় বৃষ্টির পরিমাণ বাড়বে। বেশ কিছু জায়গায় ভারী এবং অতি ভারী বৃষ্টি হবে। গতকাল ভোট গণনার দিনও বৃষ্টি হয়েছিল উত্তরবঙ্গের একাধিক জায়গায়। আজও সেই সম্ভাবনা রয়েছে। এর জেরে বহু জায়গায় বন্যার মতো পরিস্থিতির সৃষ্টি হতে পারে বলেও মনে করা হচ্ছে।

   

উত্তরবঙ্গের জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে লাল সতর্কতা (Red Alert) জারি থাকবে। অন্যদিকে, দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার-এই পাঁচ জেলায় আগামী ২৪ ঘণ্টা রয়েছে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার থেকে পরবর্তী তিন দিন এই পাঁচ জেলায় অতি ভারী বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস। জারি হয়েছে কড়া সতর্কতা।

দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত হলেও হতে পারে। যদিও ভারী বৃষ্টির কোন সম্ভাবনা নেই। তাপমাত্রা সামান্য বাড়তে পারে। কলকাতা, দুই ২৪ পরগনা, দুই বর্ধমান, পূর্ব মেদিনীপুর, পুরুলিয়া, কলকাতা, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া জেলায় হালকা বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

weather

আপাতত ৩-৪ দিন ভারী বৃষ্টির দেখা মিলবে না বললেই চলে। বিক্ষিপ্তভাবে কলকাতা ও আশেপাশের এলাকায় বজ্রপাত সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। যদিও মিলবে না তাপের দাবদাহ থেকে স্বস্তি। তবে সপ্তাহের শেষে তাপ কিছুটা কমার পূর্বাভাস রয়েছে। ভারী বৃষ্টি এখনই ধরা দিচ্ছেনা দক্ষিণে।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর