কাজল বলে কেউ চিনতই না আজ, মেয়ের জন্য প্রথমে এই নাম ভেবেছিলেন বাঙালি বাবা!

বাংলাহান্ট ডেস্ক: বলিউড (Bollywood) ইন্ডাস্ট্রির বেশ জনপ্রিয় নাম কাজল (Kajol)। তিন দশক ধরে হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রিতে কাটানোর পর ঝুলিতে বেশ কিছু সুপারহিট ছবি ভরে ফেলেছেন তিনি। নামী মুখার্জি পরিবারের সফল মেয়ে তিনি। তবে কাজলের ব্যাপারে একটি তথ্য অনেকেই জানেন না। কাজল নামে তাঁকে কেউ চিনতোই না আজ কারণ অভিনেত্রীর বাবা সোমু মুখার্জি মেয়ের জন্য অন্য একটি নাম ভেবে রেখেছিলেন। কিন্তু শেষমেষ তনুজার আপত্তিতে সিদ্ধান্ত বদলাতে বাধ্য হন তিনি।

পরিচালক সোমু মুখার্জি এবং অভিনেত্রী তনুজার সন্তান হলেন কাজল। ফিল্মি পরিবারে জন্ম এবং বড় হয়ে ওঠা তাঁর। কাজলের বাবা ছিলেন বাঙালি। মা তনুজার জন্ম বম্বেতে হলেও তিনিও বাংলা ছবিতে অভিনয় করেছেন। কাজলের এক ছোট বোন রয়েছেন, নাম তনিশা। তিনিও অভিনয়ে পা রেখেছিলেন বটে তবে নাম করতে পারেননি তেমন।

Kajol name would have been something else

১৯৭৪ সালে তৎকালীন বম্বে তে জন্ম কাজলের। এক সাক্ষাৎকারে নিজের ছোটবেলার একটি অজানা কাহিনি শুনিয়েছিলেন তিনি। তাঁর বাবা সোমু মুখার্জির নাকি ইচ্ছা ছিল মেয়ের নাম মার্সিডিজ রাখার। কিন্তু তনুজা তীব্র আপত্তি জানানোয় নিজের সিদ্ধান্ত বদলান তিনি।

ওই সাক্ষাৎকারে কাজল জানান, তাঁর বাবার খুব ইচ্ছা ছিল যে মেয়ের নাম রাখবেন মার্সিডিজ। স্ত্রীর কারণে সেটা না হওয়ায় অন্য নাম খোঁজা শুরু হয় তাঁর জন্য। শেষমেষ নাম কীভাবে ঠিক হল কাজলের? অভিনেত্রী জানান, তাঁর ঠাকুমা নিজের সব ছেলেমেয়েদের নাম একটা ডায়েরিতে লিখে রাখতেন। সোমু মুখার্জিকে ‘কাজল দা’ বলে ডাকায় সেই থেকে তাঁর নাম হয় কাজল।

প্রত্যেক মেয়ের মতো কাজলও তাঁর বাবার খুব আদরের ছিলেন। অভিনেত্রী জানিয়েছিলেন, তাঁর বাবা নাকি মেয়ের কোনো দোষই দেখতে পারতেন না। মায়ের তুলনায় বাবারই বেশি কাছের ছিলেন তিনি। ২০০৮ সালে হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হন সোমু মুখার্জি।


Avatar
Niranjana Nag

সম্পর্কিত খবর