অবস্থা গুরুতর! অক্সিজেন লেভেল ৮২-র উপর উঠছেই না, হাসপাতালে বুদ্ধদেবকে দেখতে হাজির রাজ্যপাল, মুখ্যমন্ত্রী

বাংলা হান্ট ডেস্ক : গুরুতর অসুস্থ রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য (Buddhadeb Bhattachariya)। ইতিমধ্যে গ্রিন করিডর করে তাঁকে নিয়ে যাওয়া হয়েছে উডল্যান্ডস হাসপাতালে। আইসিইউতে প্রাক্তন মুখ্যমন্ত্রীর (Mamata Banerjee) চিকিৎসায় বসেছে মেডিক্যাল টিম। খবর পাওয়ার পরই হাসপাতালে পৌঁছন রাজ্যপাল সিভি আনন্দ বোস (CV Ananda Bose)।

প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের শ্বাসকষ্টের সমস্যা নতুন নয়। গত প্রায় ১৫ বছরের বেশি সময় ধরে এই বর্ষীয়ান সিপিএম নেতার সিওপিডির সমস্যা রয়েছে। যে কারণে তাঁকে অক্সিজেন সাপোর্ট নিয়ে থাকতে হয়। বাড়িতে সারাক্ষণ একটি পোর্টেবল অক্সিজেন সিলিন্ডার থেকে তাঁর নাকে নল লাগানো থাকে। তাঁর সঙ্গে দেখা করতে গিয়ে এ ব্যাপারে তাঁর পরিবারের কাছে উদ্বেগ প্রকাশ করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর চিকিৎসার বিশেষ ব্যবস্থাও করতে চেয়েছিলেন মমতা। কিন্তু বুদ্ধদেববাবু বাড়ি ছেড়ে পারতপক্ষে হাসপাতালে যেতে রাজি হননি কখনও।

   

কিন্তু এবার তাঁর শ্বাসকষ্টের সমস্যা একটু বেশিই তীব্র বলে জানা যাচ্ছে। তাঁর রক্তে অক্সিজেনের স্যাচুরেশন কমেছে বলেও খবর। চিকিৎসকদের একাংশের অনুমান শরীরে কোনও সংক্রমণ কারণে, এমনটা হয়ে থাকতে পারে। বুদ্ধবাবুর সঙ্গে হাসপাতালে রয়েছেন তাঁর স্ত্রী মীরা ভট্টাচার্য এবং সন্তান সুচেতনা।

cpim eager to bring Buddhadeb Bhattacharya to the brigade

রক্তে অক্সিজেনের মাত্রা অনেকটাই নেমে গিয়েছিল। বেড়েছিল কার্বন ডাই অক্সাইডের মাত্রা। এদিন দুপুরে তড়িঘড়ি বেসরকারি হাসপাতালের ৫১৬ নম্বর ওয়ার্ডে ভরতির পরই শুরু হয়েছে চিকিৎসা। অক্সিজেন দেওয়া শুরু হয়। পাশাপাশি সিক অ্যান্ড সাপোর্ট সিস্টেমেও রাখা হয় বুদ্ধদেব ভট্টাচার্যকে। কী এই সিক অ্যান্ড সাপোর্ট সিস্টেম? এতে একদিকে যেমন রোগীকে অক্সিজেন দেওয়া হয়, তেমনই দেওয়া চলে সিপিআর।

টানা ১৫ মিনিট এই সিস্টেমে রেখে তাঁর চিকিৎসা চলে। রক্তে অক্সিজেনের মাত্রা কিছুটা বেড়েছে। তবে হাসপাতাল সূত্রে খবর, এই মাত্রা ৮২-এর উপর উঠছে না। এদিকে চিকিৎসার ফলে চোখ মেলে তাকিয়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী। কেটেছে আচ্ছন্নভাবও। কোনওরকম ভেন্টিলেশনের সাহায্য ছাড়াই নিশ্বাস নিতে পারছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর