১৭০ কিমির বেশি গতিতে তাণ্ডব চালাবে খানুন! ভয়াবহ এই ঘূর্ণিঝড়ে বিপর্যস্ত হবে কী বাংলা ?

বাংলাহান্ট ডেস্ক : ফের একবার ঘূর্ণিঝড়ের (Typhoon) চোখ রাঙানি। এবছরের ষষ্ঠ ঘূর্ণিঝড় হতে চলেছে এটি। এই ঘূর্ণিঝড়ের নাম দেওয়া হয়েছে ‘খানুন’। মনে করা হচ্ছে এই ঘূর্ণিঝড়ের গতিবেগ হতে পারে ঘন্টায় ১৭৩ কিলোমিটার। আশঙ্কা করা হচ্ছে ভয়ঙ্কর এই ঘূর্ণিঝড়ের প্রভাবে বিপুল ক্ষয়ক্ষতি হতে পারে।

গতকালের খবর ছিল এই ঘূর্ণিঝড়টি ঘন্টায় ১৫০ কিলোমিটার বেগে স্থলভাগের দিকে এগোচ্ছে। স্থানীয় প্রশাসন ইতিমধ্যেই এলাকার বাসিন্দাদের অন্যত্র সরানোর ব্যবস্থা করেছে। তবে এর মধ্যেই খবর এই ঘূর্ণিঝড়ের গতিবেগ ঘণ্টায় ১৭৩ কিলোমিটার অব্দি যেতে পারে। এই ঘূর্ণিঝড়ের ভয়ে কাঁপছে গোটা জাপান (Japan)।

বলা হচ্ছে এই ঘূর্ণিঝড়টি গত কয়েক দশকের মধ্যে অন্যতম ভয়ঙ্কর ঘূর্ণিঝড় হতে চলেছে। ঘন্টায় ১৭৩ কিলোমিটার বেগে ফিলিপিন্সের সমুদ্র থেকে এই ঘূর্ণিঝড় জাপানের উপকূলে আছড়ে পড়বে। শক্তিশালী এই টাইফুন আছড়ে পড়বে জাপানের দক্ষিণ-পশ্চিমে ওকিনাওয়া-আমামিতে। ঘূর্ণিঝড়ের প্রভাব দেখা যাবে চীনের পূর্বাংশেও।

ccb cbcbakba

 

এই ঘূর্ণিঝড়ের প্রভাবে গত ৩-৫ দিন ধরে অঞ্চলগুলিতে প্রবল হাওয়া বইছে। ঘূর্ণিঝড়ের কারণে বাতিল করা হয়েছে ওকিনাওয়া-মুখী সমস্ত উড়ান। বিশেষ কিছু জায়গায় বন্ধ রাখা হয়েছে বুলেট ট্রেন পরিষেবা। এদিকে নিম্নচাপের জেরে সঙ্গিন কলকাতা। ভেঙে পড়েছে গাছ। জলে ডুবেছে রাস্তা। বাচ্চারা স্কুলে যেতে পারছে না। রাস্তাঘাট প্রায় অগম্য।


Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর