বলতে পারবেন ক্যামেরার বাংলা কী? ৯৯% মানুষই উত্তর দিতে গিয়ে মাথা চুলকাবেন

বাংলাহান্ট ডেস্ক : যুগের সাথে তাল মিলিয়ে আমাদের জীবনে এসেছে বহু পরিবর্তন। একটা সময় ছিল যখন স্টুডিওতে গিয়ে ছবি তোলা হত। কিন্তু বর্তমানে মোবাইল যন্ত্রের সাহায্যে সহজে তুলে নেওয়া যায় ছবি কিংবা ভিডিও। যখন প্রথম ক্যামেরা (Camera) আবিষ্কার হয় তখন একটি ছবি তুলতে কয়েক ঘণ্টা অপেক্ষা করতে হত।

কিন্তু পরে বিজ্ঞানের উন্নতিতে বদলে যায় সেই চিত্র। তারপর আসে রিল ক্যামেরা। ক্যামেরায় রিল ভরে ছবি তোলার চল ছিল একসময়। এরপর সেই রিল ক্যামেরার জায়গা দখল করে নেয় ডিজিটাল ক্যামেরা বা DSLR। মেমোরি কার্ডের সাহায্যে ডিজিটাল ক্যামেরায় তোলা যেত একাধিক ছবি। 

   

বর্তমানে বিভিন্ন অনুষ্ঠানে ডিএসএলআর ক্যামেরা দিয়ে ছবি তোলার চল আছে। এরপর ক্যামেরার ক্ষেত্রে আসে বৈপ্লবিক পরিবর্তন। মোবাইল যন্ত্রে যুক্ত হয় ক্যামেরা। নিমেষে আমরা মোবাইল ফোনের সাহায্যে বর্তমানে ছবি কিংবা ভিডিও তুলে নিতে পারি। বর্তমান যুগের মোবাইল ফোনগুলিতে আরো শক্তিশালী ক্যামেরা ব্যবহার করা হচ্ছে।

এর ফলে সম্ভব হচ্ছে স্বচ্ছ ছবি গ্রহণ। বিভিন্ন মোবাইল প্রস্তুতকারী সংস্থা এই ক্যামেরা নিয়ে রীতিমতো এক্সপেরিমেন্ট করছে। এই ক্যামেরার ছবির মান নির্ভর করে পিক্সেলের উপর। যত বেশি পিক্সেলের ক্যামেরা হবে তত ছবি ভালো উঠবে। আইফোনের ক্যামেরার তুলনা নেই। অপরদিকে এন্ড্রয়েড ফোনেও বেশ ভালো ছবি তোলা যায়।

camera capturing a forest

কিন্তু যে ক্যামেরা আমরা প্রতিমুহূর্তে ব্যবহার করি বলতে পারবেন তার বাংলা অর্থ কী? ক্যামেরা আদতে একটি ইংরেজি শব্দ। এর বাংলা তরজমা করলে কী দাঁড়ায় সেটা অনেকেই জানেন না। বাংলায় ক্যামেরার অর্থ হল আলোকচিত্রগ্রাহী যন্ত্র। তবে এই শব্দটি বেশ কঠিন। তাই আমরা সাধারণত ক্যামেরার শব্দটিই বেশি ব্যবহার করে থাকি।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর