মাথায় হাত বিরাট কোহলি, রোহিত শর্মাদের! বিশ্বকাপের জন্য বড় অসুবিধার ২ নিয়ম চালু ICC-র

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ এই মুহূর্তে প্রত্যেকটি ক্রিকেট খেলিয়ে দেশ যারা বিশ্বকাপের (2023 ODI World Cup) যোগ্যতা অর্জন করেছে তারা শেষ মুহূর্তের প্রস্তুতি সেরে নিচ্ছে। গোটা বিশ্বজুড়ে একসঙ্গে চলছে একাধিক ওডিআই সিরিজ। ভারতের মাটিতে আরম্ভ হতে চলা ওডিআই বিশ্বকাপের আগে প্রস্তুতিতে কোন ত্রুটি রাখতে চায় না কোনও দলই। সেই জন্যই এশিয়া কাপ খেলার পরেও ভারতীয় দল (Indian Cricket Team) অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একটি তিন ম্যাচের ওডিআই সিরিজ খেলে নেবে বিশ্বকাপ খেলতে নামার আগে।

ভারতের মাটিতে যেহেতু বিশ্বকাপ আয়োজিত হতে চলেছে তাই অনেকেই আশা করছেন যে বেশ কিছু হাই স্কোরিং ম্যাচ দেখা যাবে। উপমহাদেশের উইকেট সাধারণত এই সকল টুর্নামেন্টের জন্য কিছুটা ব্যাটিং সহায়কভাবে প্রস্তুত করা হয়। মূল লক্ষ্যটা থাকে দর্শকদের বিনোদন দেওয়া। কিন্তু এবার আইসিসি এমন এক ঘোষণা করেছে যা দেখে চমকে গিয়েছে গোটা বিশ্ব।

   

সূত্র মারফত পাওয়া খবর থেকে জানা গিয়েছে যে বিশ্বকাপের শুরুর আগে বিশ্বকাপের ম্যাচ আয়োজনকারী স্টেডিয়ামের পিচ কিউরেটরদের একটি বিশেষ নির্দেশিকা পাঠিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল। সেই নির্দেশিকা অনুযায়ী মাঠের বাউন্ডারিগুলি ৭০ মিটার লম্বা হতেই হবে। আর সেই সঙ্গে পিছিয়ে অতিরিক্ত ঘাস রাখারও নির্দেশ দেওয়া হয়েছে যাতে শিশির ম্যাচে প্রভাব ফেলতে না পারে। এতে হয়তো স্পিনারদের অসুবিধা বাড়বে কিন্তু দুই দলের মধ্যে সমানে সমানে টক্কর হওয়ার সুযোগ বাড়ছে।

আরও পড়ুন: পাকিস্তান থেকে বিশ্বকাপে আসছেন না তার প্রিয় বন্ধু! দুঃখে ভেঙে পড়ছেন বিরাট কোহলি…

অনেক সময় আইপিএল বা অন্যান্য টি-টোয়েন্টি টুর্নামেন্টের ক্ষেত্রে দেখা যায় বাউন্ডারি দৈর্ঘ্য কিছুটা কমিয়ে দেওয়া হয়েছে জাতীয় দর্শক বড় শট বেশি দেখতে পান। কিন্তু এতে বোলারদের ওপর অতিরিক্ত চাপ তৈরি হয়। অনেক সময় মিসহিট বাউন্ডারির সীমানা পেরিয়ে যায়। বিশ্বকাপে ব্যাট ও বলের লড়াইয়ের একটা ব্যালেন্স বজায় থাকুক এমনটাই চাইছে আইসিসি।

আরও পড়ুন: BCCI-কে অভিনব হুমকি! কেন অযোগ্যদের হাসিমুখে সুযোগ দিচ্ছেন? প্রশ্ন ভক্তদের

ক্রিকেটকে যারা বিনোদন হিসেবে দেখেন তাদের অনেকেই সন্তুষ্ট নন এই বিষয়টি নিয়ে। কিন্তু ক্রিকেট যে সকল বিশেষজ্ঞ বা সমর্থকদের কাছে আবেগ, তারা মনে করছেন আইসিসির এই সিদ্ধান্ত একেবারেই যথাযথ। ক্রিকেট কখনোই শুধুমাত্র ব্যাটারদের খেলা হয়ে যেতে পারে না।

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর