দেশের পরিবহণ ব্যবস্থায় নয়া পালক! RapidX পরিষেবার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী মোদী

বাংলা হান্ট ডেস্ক: অবশেষে অপেক্ষার অবসান ঘটিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) শুক্রবার দিল্লি-গাজিয়াবাদ-মীরাট RRTS করিডোরের প্রাথমিক বিভাগের উদ্বোধন করলেন। যার ফলে এবার সাহিবাদাবাদ থেকে দুহাই ডিপো পর্যন্ত RapidX পরিষেবা শুরু হবে।

কত থাকবে গতি: এদিকে, অত্যাধুনিক এই ট্রেনে থাকছে দুর্দান্ত সব ফিচার্স এবং সুবিধা। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, RapidX-এর ডিজাইনড স্পিড ১৮০ কিলোমিটার প্রতি ঘন্টা হলেও অপারেশনাল গতি হবে ১৬০ কিলোমিটার প্রতি ঘন্টা। এছাড়াও, গড় গতি হবে প্রতি ঘন্টায় ১০০ কিলোমিটার।

   

Prime Minister Modi inaugurated the RapidX service

মূলত, RapidX-এর সাহায্যে যাত্রীরা কম সময়েই দীর্ঘ দূরত্ব অতিক্রম করতে পারবেন। শুধু তাই নয়, দিল্লি থেকে মীরাট পর্যন্ত সফর শেষ হবে মাত্র ৬০ মিনিটেই। পাশাপাশি, RapidX “নমো ট্রেন” নামেও বিবেচিত হচ্ছে। তবে, দিল্লি-মীরাট RRTS RapidX ট্রেনের উদ্বোধনের পর, সাহিবাবাদ, গাজিয়াবাদ, গুলঘর, দুহাই এবং দুহাই ডিপো স্টেশন পর্যন্ত পাঁচটি স্টেশনের যাত্রীরা আপাতত সুবিধাটি পেতে সক্ষম হবেন।

আরও পড়ুন: মাত্র ২৪ ঘন্টার ব্যবধানেই ফের সস্তা হল সোনা! প্রতি গ্রাম কিনতে গেলে এবার লাগবে এত টাকা

এছাড়াও, RapidX-এ ভ্রমণের ক্ষেত্রে যাত্রীদের টিকিটের জন্য লাইনে দাঁড়াতে হবে না। QR কোডের মাধ্যমে যাত্রীরা কাগজের টিকিট পেতে পারেন। পাশাপাশি, মেট্রোর মতোই এই ট্রেনে মহিলাদের জন্য একটি করে কোচ থাকবে। প্রিমিয়াম কোচের পর ট্রেনে এটি হবে দ্বিতীয় কোচ।

আরও পড়ুন: বন্ধুদের পরামর্শ মেনেই করলেন বাজিমাত! ১০ পয়সার মাছ দিয়ে কোটিপতি হলেন কৃষক

এর পাশাপাশি, RapidX ট্রেনে লাগেজ র‌্যাক, সিসিটিভি ক্যামেরা, ল্যাপটপ, মোবাইল চার্জিংয়ের সুবিধা সহ ডায়নামিক রুট ম্যাপের মতো একাধিক সুবিধা রয়েছে। প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, এই ট্রেনে একসঙ্গে ১৭০০ জন যাত্রী ভ্রমণ করতে পারবেন। পাশাপাশি, RapidX ট্রেনে মোট ৬টি কোচ থাকবে। স্ট্যান্ডার্ড কোচে রয়েছে ৭২ টি আসন এবং প্রিমিয়াম কোচে থাকছে ৬২ টি আসন।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর