দর্জি থেকে রাতারাতি গায়ক! ‘তুম তো ঠেহরে পরদেশি’র আলতাফ রাজার বর্তমান অবস্থা দেখলে চোখে জল আসবে

বাংলা হান্ট ডেস্ক : বলিপাড়ায় (Bollywood) এমন বহু তারকাই আছেন যারা একটা সময় দাপটের সঙ্গে কাজ করলেও কালের নিয়মে আজ মানুষ তাদের ভুলতে বসেছে। এরকমই একজন তারকার নাম হল আলতাফ রাজা (Altaf Raja)। তার গলায় ‘তুম তো ঠেহের পরদেশী’ (Tum To Thehre Pardesi) আজও শোনা যায় পাড়ার মোড়ে মোড়ে। আজ কোথায় হারিয়ে গেলেন সেই সঙ্গীত শিল্পী?

   

উল্লেখ্য, আজ থেকে প্রায় দুই দশক আগে মুক্তি পেয়েছিল আলতাফ রাজার ‘তুম তো ঠেহরে পরদেশি’ গানটি। রাতারাতি হিট হয়ে যায় সেই গান। মাত্র কয়েক দিনেই বিক্রি হয় সেই গানের প্রায় ৭ মিলিয়ন ক্যাসেট। আলতাফ রাজের জনপ্রিয়তাও তখন দেখার মত। পাড়ার মোড়ের চায়ের দোকান থেকে শুরু করে সেলুন, পুজোর প্যান্ডেল সব জায়গাতেই শোনা যেত এই গান।

আলতাফ রাজার ব্যক্তিগত জীবনের কথা বললে, তার জন্ম হয় ১৯৬৭ সালে। নাগরপুরেথ বাসিন্দা তিনি। তবে পড়াশোনার জন্য পাড়ি দেন মায়ানগরীতে। কারণ বাবা মা চাইতেন আলতাফ ভালো করে পড়াশোনা করে কোনও নামী চাকরিতে জয়েন করুক। তবে ছেলের ইচ্ছে ছিল অন্য। তিনি বরাবরই সঙ্গীতের প্রতি আকৃষ্ট ছিলেন। এরপর আলতাফের মা-বাবা তাকে দর্জির কাজ শেখায় ভর্তি করে দেন। তবুও গান তো তিনি ছাড়বেননা।

আরও পড়ুন : জলি LLB-র কপি! স্টার জলসার নয়া মেগা এনে দিল বলিউডি ফিল, দেখুন চমৎকার প্রোমো

আসলে গান যে ছিল তার রক্তে। যেখানে বাবা মা দুজনেই জনপ্রিয় কাওয়ালি গায়ক সেখানে ছেলেও যে সেরকমই কিছু একটা করবে তা আর নতুন কী! তাই কেরিয়ারের শুরুতে মায়ের সঙ্গে কাওয়ালি পরিবেশন শুরু করেন আলতাফ। বিভিন্ন ধরণের সঙ্গীত প্রতিযোগিতাতেও দেখা যায় তার উজ্জ্বল উপস্থিতি। এরপর কেরিয়ারের মোড় ঘুরে যায় ‘তুম তো ঠেহরে পরদেশি’ রিলিজের পর। এই গান গেয়ে রাতারাতি তারকা হয়ে যান তিনি।

আরও পড়ুন : ‘কোর্টে আমার মুখ চলে…’, পুজোর ধামাকা! ‘গীতা LLB’ আসতেই বন্ধ হচ্ছে স্টার জলসার এই মেগা

তবে এখন বহুদিন হয়ে গেল আলতাফের দেখা নেই। সঙ্গীত দুনিয়া থেকে গায়েবই হয়ে গেছেন প্রায়। ইদানিং তার নতুন কোনও গানও রিলিজ করেনি। ২০১৩ সালে মুক্তিপ্রাপ্ত ইমরান হাশমির ‘ঘনচক্কর’ ছবিতে তিনি শেষবারের মত প্লেব্যাক সিঙ্গিং করেছিলেন। জানা যায়, আলতাফ রাজা এখন থাকেন মুম্বাইয়ের মহম্মদ আলি রোডের একটি ফ্ল্যাটে থাকেন। আপাতত তার জীবিকা নির্বাহের পথ হল বিভিন্ন শো এবং কনসার্ট।

সম্পর্কিত খবর