অন্যান্য রাজ্যের তুলনায় অনেকটাই কম! পশ্চিমবঙ্গে বেকারত্বের হার রীতিমতো নজরকাড়া

বাংলাহান্ট ডেস্ক: শিক্ষিত হয়েও মিলছে না চাকরি। এই অভিযোগটা পশ্চিমবঙ্গে নতুন কিছু নয়। তবে সম্প্রতি কেন্দ্রের একটি রিপোর্ট কিন্তু উল্টো কথা বলছে। অন্যান্য রাজ্যের তুলনায় শিক্ষিত বেকারের সংখ্যা পশ্চিমবঙ্গের অনেকটাই কম। দেশের মধ্যে বেকারত্বের হারে পশ্চিমবঙ্গ দ্বিতীয় সর্বনিম্ন। বহু চাকরি প্রার্থীর অভিযোগ পড়াশোনা শেষ করার পরেও বাংলায় মেলেনা চাকরি।

চাকরির সন্ধানে তাই বহু মেধাবী পড়ুয়া পাড়ি জমান ভিন রাজ্যে বা বিদেশে। বিজেপি সহ একাধিক বিরোধী রাজনৈতিক দল বারবার বেকারত্ব প্রসঙ্গে আক্রমণ করেছে রাজ্যের তৃণমূল সরকারকে। তবে কেন্দ্রের সমীক্ষায় ধরা পরল সম্পূর্ণ উল্টো চিত্র। কেন্দ্রীয় রিপোর্ট বলছে বেকারত্বের সমস্যা দেশের অন্যান্য রাজ্যের তুলনায় পশ্চিমবঙ্গে বেশ কম।

   

আরোও পড়ুন: খরচ হবে না মাত্র ১০০ টাকাও! পেয়ে যাবেন ডেটার সাথে SMS, দুর্দান্ত অফার আনল এই সংস্থা

স্নাতক হলেও বেকার রয়েছেন, এই হার সব থেকে কম গুজরাটে। এরপরই দ্বিতীয় স্থানে রয়েছে পশ্চিমবঙ্গ।পরিসংখ্যান মন্ত্রকের অধীনস্থ national sample সার্ভে অফিস বা এনএসএসও প্রতিবছর সমীক্ষা রিপোর্ট প্রকাশ করে বেকারত্ব নিয়ে। এই রিপোর্টে বলা হয়েছে ভারতে স্নাতক বেকারের হার ২০২২ সালের জুলাই মাস থেকে ২০২৩-এর জুন মাসে ১৩.৪ শতাংশ। 

আরোও পড়ুন: কপাল খুলবে SBI গ্রাহকদের! দুর্দান্ত FD স্কিম আনছে ব্যাঙ্ক, মিলবে বিরাট সুদ আর লোনের সুবিধাও

অর্থনীতিবিদ অভিরূপ সরকার এই বিষয়ে বলেছেন,  “এখানে ক্ষুদ্র ও মাঝারি শিল্প অনেক বেশি। অনেকেরই তাতে কর্মসংস্থান হয়। এই রিপোর্টের গুরুত্ব অপরিসীম।”পশ্চিমবঙ্গে এই হারটা ৭.৩ শতাংশ যা দেশের মধ্যে দ্বিতীয় সর্বনিম্ন। এছাড়াও পশ্চিমবঙ্গ ভালো জায়গায় রয়েছে স্নাতকোত্তর বেকারের তালিকাতেও।স্নাতকোত্তর হয়েও বেকারের হার ৮.৮% পশ্চিমবঙ্গে।

1 17 13 jobless unemployment1

মাধ্যমিক উত্তীর্ণ বেকারের হার ভারতে ২.২%। পশ্চিমবঙ্গে এই হার ১.৮%। অর্থনীতিবিদ অভিরূপ সরকার বাংলায় বেকারত্বের হার সম্পর্কে বলতে গিয়ে বলেন, “পশ্চিমবঙ্গে কম বেতনেও বেঁচে থাকা যায়। অনেকেই হয়তো কম বেতনে চাকরি করছেন স্নাতকদের মধ্যে। কিন্তু যেহেতু এখানে বেঁচে থাকার খরচ কম, তাই তাঁরা চালিয়ে নিচ্ছেন।”

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর