আবাস যোজনা থেকে ফ্রী-তে বিদ্যুৎ! বাজেটে মধ্যবিত্তের জন্য বড় ঘোষণা কেন্দ্র সরকারের

বাংলা হান্ট ডেস্ক : সংসদের বাজেট অধিবেশন শুরু হয়েছে গত বুধবার থেকে। রাষ্ট্রপতির ভাষণ দিয়ে শুরু হয় বাজেট অধিবেশন (Budget 2024)। আজ ১লা ফেব্রুয়ারি দেশের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman) বাজেট পেশ করেছেন। আপাতত সেদিকেই নজর রয়েছে গোটা দেশের। যেহেতু সামনেই লোকসভা নির্বাচন তাই বিজেপি সরকার এই ভোটকে পাখির চোখ করে এগোতে চাইবে বলেই ধারণা রাজনৈতিক কারবারিদের।

সূত্রের খবর, চলতি বাজেটে মধ্যবিত্তদের দিকে বিশেষ নজর দেওয়া হয়েছে। এইদিন বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন মধ্যবিত্তদের জন্য বিশেষ কিছু প্রকল্প ঘোষণা করেছে। একইসাথে মধ্যবিত্তদের কথা মাথায় রেখে বিদ্যুৎ খাতে বড় ঘোষণা করেছে কেন্দ্র। সৌরশক্তির কথা উল্লেখ করে নির্মলা সীতারামন বলেন, এতে মধ্যবিত্তদের প্রতি বছর বিদ্যুতে ব্যয় হওয়া বিপুল পরিমাণ অর্থ সাশ্রয় হবে।

   

একইসাথে নির্মলা সীতারামন জানান, দেশের প্রায় ১কোটি মানুষ এই সৌরশক্তির সুবিধ পাবেন। একইসাথে অর্থমন্ত্রী আরও বলেন, আমাদের সরকার ভাড়া বাড়িতে বা বস্তি এবং অননুমোদিত কলোনিতে বসবাসকারী যোগ্য মধ্যবিত্তদের তাদের নিজস্ব বাড়ি কিনতে বা তৈরি করতে সহায়তা করার জন্য একটি নয়া প্রকল্প চালু করবে।

ছাদে সোলার সিস্টেম স্থাপন এবং বিনামূল্যে বিদ্যুৎ : দেশের মধ্যবিত্ত নাগরিকদের জন্য আরও একটি প্রকল্পের ঘোষণা করেছেন নির্মলা সীতারামন। তিনি প্রায় এক কোটি পরিবারকে রুফটপ সোলার এনার্জি স্কিমের আওতায় আনার কথা বলেছেন। সীতারামনের ঘোষণা অনুসারে, ছাদে সোলার সিস্টেম স্থাপনের মাধ্যমে, এক কোটি পরিবার প্রতি মাসে ৩০০ ইউনিট পর্যন্ত বিনামূল্যে বিদ্যুৎ পেতে সক্ষম হবে।

সার্ভিক্যাল ক্যান্সারের টিকা : সার্ভিক্যাল ক্যান্সার নিয়ে বড়সড় ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। বাজেট অধিবেশনে অর্থমন্ত্রী জানিয়েছেন, সার্ভিক্যাল ক্যান্সারের দাপট কমাতে ৯ থেকে ১৪ বছর বয়সী মেয়েদের টিকাকরণ করবে কেন্দ্রীয় সরকার।

আরও বেশি মেডিক্যাল কলেজ : দেশের পড়ুয়াদের ডাক্তার হওয়ার স্বপ্ন যাতে অপূর্ণ না থেকে যায় তার জন্য সর্বোচ্চ চেষ্টা করছে মোদী সরকার। চলতি বাজেটে বলা হয়েছে জন্য ভারতে আরও মেডিক্যাল কলেজ স্থাপন করবে কেন্দ্রীয় সরকার।

Moumita Mondal
Moumita Mondal

মৌমিতা মণ্ডল, গ্র্যাজুয়েশনের পর শুরু নিয়মিত লেখালেখি। বিগত ৩ বছরেরও বেশি সময় ধরে লেখালেখির সাথে যুক্ত। প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর