সামনেই বাংলা দিবস! বন্ধ থাকছে স্কুল-কলেজ, অফিস-কাছারি? সরকারি ছুটি নিয়ে বড় আপডেট

বাংলা হান্ট ডেস্কঃ গোটা বছর ধরে একাধিক ছুটি (Holiday) দিয়ে থাকে রাজ্য সরকার (State Government)। ওই কথায় বলে বাঙালির বারো মাসে তেরো পার্বন। নতুন বছরের শুরু থেকেই একাধিক ছুটি পেয়েছেন রাজ্য সরকারি কর্মীরা (State Government Workers)। এরই মাঝে সামনে আসছে আরও ছুটি। পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফে সরকারিভাবে বিভিন্ন অনুষ্ঠান পালন করা হয় তার মধ্যেই একটি হল বাংলা দিবস (Bangla Divas)।

কবে পড়েছে বাংলা দিবস? মিলবে এক্সট্রা ছুটি? এই বাংলা দিবস নিয়ে প্রথম থেকেই রাজ্য ও রাজ্যপাল দ্বন্দ্ব জারি ছিল। গত বছর ২০ জুন রাজ্যপাল বাংলা দিবস পালন করেছিলেন। তবে এই দিনটিতে বাংলা দিবস পালন করার বিষয়টি প্রথম থেকেই একেবারেই অপছন্দ ছিল মমতার। তবে রাজ্যপালও নিজের সিদ্ধান্তেই অনড় ছিলেন।

   

রাজ্যপালের সিদ্ধান্ত পরিবর্তন করার জন্য আর্জি জানিয়ে প্রথমে তাকে ফোন করা হয়। চিঠিও দেওয়া হয়। তবে কোনো কিছুতেই কাজ না হওয়ায় পরে একটি কমিটি গঠন করা হয়। বহু টানাপোড়েন শেষে বাংলা নববর্ষের দিন অর্থাৎ পয়লা বৈশাখ দিনটিতেই বাংলা দিবস পালন করা হবে এই সিদ্ধান্ত নেওয়া হয়। অর্থাৎ আগামী রবিবার পয়লা বৈশাখের পাশাপাশি পালিত হবে বাংলা দিবস।

রাজ্যের সমস্ত জায়গায় বাংলা দিবস পালন করার জন্য ইতিমধ্যেই প্রস্তুতিও শুরু করে দিয়েছে রাজ্যের তথ্য ও সংস্কৃতি দপ্তর। পয়লা বৈশাখে বাংলা দিবস উপলক্ষে রাজ্যের মূল অনুষ্ঠানটি হবে কলকাতার রবীন্দ্র সদনের সামনে ক্যাথিড্রাল রোডে। তবে দুঃখের বিষয় হল এদিন রবিবার পড়ায় বাড়তি কোনো ছুটি মিলবে না।

mamata nabanna 2

আরও পড়ুন: মমতাকে লক্ষ্য করে চোর চোর স্লোগান! শুনেই যা করলেন মুখ্যমন্ত্রী, স্তম্ভিত সকলে

এ বছর পয়লা বৈশাখ পড়েছে ইংরেজির ১৪ এপ্রিল রবিবার। একই দিনে পালিত হবে বাংলা দিবসও।।রবিবার এমনিতেই ছুটির দিন। তাই এবার আদৌ বাড়তি সরকারি ছুটি মিলবে কী না তা নিয়ে বিস্তর জল্পনা ছিল। তবে পয়লা বৈশাখে বাড়তি কোনও ছুটির ঘোষণা করেনি রাজ্য সরকার। সোমবার স্বাভাবিক নিয়মেই স্কুল-কলেজ, অফিস-কাছারি খোলা থাকবে।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর