এখনও এই অঙ্কে প্লে-অফে যেতে পারবে RCB! সমস্ত সমীকরণ বিগড়ে দিতে পারে কোহলিরা

বাংলা হান্ট ডেস্ক: ২০২৪-এর IPL (Indian Premier League)-এ ক্রমাগত পরাজয়ের সম্মুখীন হচ্ছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু (Royal Challengers Bengaluru)। গত রবিবার ইডেন গার্ডেন্সে কলকাতা নাইট রাইডার্সের (Kolkata Knight Riders) বিপক্ষে টানা ষষ্ঠ ম্যাচে পরাজয়ের মুখোমুখি হয়েছে বেঙ্গালুরু। যার ফলে RCB-র প্লে-অফের যোগ্যতা অর্জনের পথও প্রায় বন্ধ হয়ে যাচ্ছে বলে অনুমান করা হচ্ছে।

উল্লেখ্য যে, IPL-এর এই মরশুমে এখনও পর্যন্ত ৮ টি ম্যাচ খেলেছে RCB। তবে, মাত্র ১ টি ম্যাচে জয় পেয়েছে তারা। সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল ৭ ম্যাচে হেরে যাওয়ার পরেও বেঙ্গালুরুর এখনও প্লে-অফে যোগ্যতা অর্জনের সুযোগ রয়েছে। অর্থাৎ ভাগ্য সহায় হলে প্লে অফ খেলতে পারে বেঙ্গালুরু। এমতাবস্থায়, চলুন জেনে নিই কিভাবে সেটা সম্ভব?

   

This way RCB can reach the playoffs.

RCB-র হাতে আরও ৬ টি ম্যাচ রয়েছে। বর্তমানে বেঙ্গালুরু ৮ ম্যাচের মধ্যে ১ টিতে জয়লাভ করে পয়েন্ট টেবিলে শেষ স্থানে অর্থাৎ দশম স্থানে রয়েছে। এদিকে, যেকোনও দলকে সহজেই যোগ্যতা অর্জন করতে ৮ টি ম্যাচ জিততে হবে। এই টুর্নামেন্টে প্রতিটি দল ১৪ টি করে ম্যাচ খেলবে। এমতাবস্থায়, বেঙ্গালুরু খেলেছে ৮ টি ম্যাচ। মানে RCB-র আরও ৬ টি ম্যাচ খেলার আছে। বেঙ্গালুরু এই ৬ টি ম্যাচ জিতলে মোট ৭ টি ম্যাচ জিততে পারবে। আর এইভাবেই দলটি ৭ টি ম্যাচ জিতেও যোগ্যতা অর্জন করতে পারে। কিন্তু, সেক্ষেত্রে RCB-কে নির্ভর করতে হবে অন্যান্য দলের ওপরেও।

আরও পড়ুন: জঘন্য পারফরম্যান্সের জন্য এবার কড়া পদক্ষেপ! স্টার্ক ছাড়াও কপাল পুড়ল এই প্লেয়ারের, বড় সিদ্ধান্ত KKR-এর

RCB-র CSK এবং LSG-র সমর্থন দরকার: উল্লেখ্য যে, প্লে-অফে খেলার যোগ্যতা অর্জন করবে মোট ৪ টি দল। বর্তমানে, রাজস্থান রয়্যালস ৭ টি ম্যাচের মধ্যে ৬ টিতে জয়লাভ করে এই দৌড়ে শীর্ষে রয়েছে। এছাড়া, পয়েন্ট টেবিলে দ্বিতীয় স্থানে রয়েছে কলকাতা নাইট রাইডার্স। যারা ৭ টি ম্যাচের মধ্যে জিতেছে ৫ টিতে। তৃতীয় স্থানে রয়েছে সানরাইজার্স হায়দ্রাবাদ। ওই দলও ৭ টি ম্যাচের মধ্যে ৫ টিতে জয় পেয়েছে। এছাড়াও, ৭ টি ম্যাচের মধ্যে ৪ টিতে জয় হাসিল করে চতুর্থ স্থানে রয়েছে চেন্নাই সুপার কিংস। অপরদিকে, লখনউ সুপারজায়ান্টস ৭ টি ম্যাচের মধ্যে ৪ টি জিতে এই তালিকায় পঞ্চম স্থানে রয়েছে।

আরও পড়ুন: হিরো হতে গিয়ে জিরো! এই একটা ভুলেই হারল RCB, দোষ পড়ল এই প্লেয়ারের ঘাড়ে

কিভাবে বেঙ্গালুরু প্লে-অফের টিকিট পাবে: ধরা যাক, পয়েন্ট টেবিলের শীর্ষ ৩ টি দল প্লে অফের যোগ্যতা অর্জন করেছে। এমতাবস্থায়, চতুর্থ স্থানে RCB-র জায়গা পাওয়ার ক্ষেত্রে CSK ও LSG-কে ৭ টি ম্যাচ জিতলে চলবে না। বর্তমানে CSK এবং LSG উভয়েরই ৭ টি ম্যাচ বাকি রয়েছে। যদি এই ২ টি দল সর্বাধিক ২ টি ম্যাচ জিততে পারে এবং বাকি ৫ টি ম্যাচ হেরে যায় এবং RCB তার সমস্ত ম্যাচ জিততে পারে তবে ওই দল প্লে-অফের জন্য যোগ্যতা অর্জন করতে পারে। এদিকে, গুজরাট টাইটান্স, মুম্বাই ইন্ডিয়ান্স, পাঞ্জাব কিংস এবং দিল্লি ক্যাপিটালসও এতে কিছুটা টুইস্ট আনতে পারে। তবে, এই টিমগুলির জন্যও ফর্মুলা একই। যেকোনও ভাবে এই দলগুলি ৬ টি ম্যাচের বেশি না জিতলে সুবিধা পাবে RCB।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর