৫ কারণ, যার জন্য T20 বিশ্বকাপে টিম ইন্ডিয়ায় চান্স পেলেন না কেএল রাহুল

বাংলা হান্ট ডেস্ক: অবশেষে T20 বিশ্বকাপ ২০২৪-এর (ICC Men’s T20 World Cup) জন্য টিম ইন্ডিয়ার (India National Cricket Team) ঘোষণা করা হয়েছে। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড তথা BCCI রোহিত শর্মার নেতৃত্বে ১৫ সদস্যের ভারতীয় দল ঘোষণা করেছে। অভিজ্ঞ ব্যাটার বিরাট কোহলি টিমে সুযোগ পেয়েছেন। পাশাপাশি উইকেটরক্ষক-ব্যাটার হিসেবে নির্বাচক কমিটি ঋষভ পন্থ এবং সঞ্জু স্যামসনকে বেছে নিয়েছে। এমতাবস্থায়, অভিজ্ঞ ব্যাটার কেএল রাহুল এই দলে জায়গা পান নি। কিন্তু, ঠিক কোন কোন কারণে ২ বার T20 বিশ্বকাপ খেলা এই তারকা ব্যাটার ভারতীয় দলে স্থান পেলেন না চলুন জেনে নিই বর্তমান প্রতিবেদনে।

রাহুলকে নির্বাচন না করার ৫ টি কারণ:
১. সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল তিন উইকেটরক্ষক-ব্যাটারের পারফরম্যান্স। এই IPL-এ রাহুল ৯ ইনিংসে ৪২ গড়ে ৩৭৮ রান করেছেন এবং তাঁর স্ট্রাইক রেট হল ১৪৪। এদিকে, ৪৪ গড়ে এবং ১৫৮-র স্ট্রাইক রেটে ৩৯৮ রান করেছেন এবং স্যামসন ৭৭ গড়ে এবং ১৬১-এর স্ট্রাইক রেটে ৩৮৫ রান করেছেন।

২. দ্বিতীয় গুরুত্বপূর্ণ বিষয় হল, রাহুল যে রানগুলি করেছেন তা ছিল লখনউ সুপার জায়ান্টের হয়ে ওপেন করার সময়ে। কিন্তু টিম ইন্ডিয়াতে রোহিত শর্মা, যশস্বী জয়সওয়াল এবং বিরাট কোহলির উপস্থিতির কারণে এই স্লটটি আর খালি হয়নি।

৩. এখন, রাহুল যদি মিডল অর্ডারে অর্থাৎ চতুর্থ বা পঞ্চম অবস্থানে একইভাবে পারফর্ম করতেন, সেক্ষেত্রে তাঁর বিষয়টি আরও শক্তিশালী হতে পারত। পন্থ চতুর্থ বা পঞ্চম স্থানে এই রান করেছেন। এদিকে, স্যামসন তিন নম্বরে ব্যাট করলেও মিডল অর্ডারে পাওয়ারহিট করার ক্ষমতা ইতিমধ্যেই দেখিয়েছেন।

Why KL Rahul didn't get a chance in Team India in T20 World Cup.

৪. রাহুলের সামনে একটি বড় সমস্যা স্পিনারদের বিরুদ্ধে ধীর ব্যাটিং। কোহলি এবং রোহিতের মতো তাঁকেও স্পিনারদের বিরুদ্ধে লড়াই করতে দেখা গেছে। বিশেষত পাওয়ারপ্লের বাইরে এই বিষয়টি স্পষ্ট পরিলক্ষিত হয়েছে। পন্থ ও স্যামসনকে নিয়ে এদিক থেকে কোনো সমস্যা নেই। চলতি মরশুমে স্পিনারদের ভালোই নিশানা করেছেন স্যামসন।

আরও পড়ুন: হার্দিক সুযোগ পেলেও বাদ রিঙ্কু! বিশ্বকাপের জন্য দল ঘোষণা BCCI-র, তালিকায় একাধিক চমক

৫. আরও একটি বড় কারণ হল রাহুলের গত ২ T 20 বিশ্বকাপে এভারেজ পারফরম্যান্স। ২০২২ সালে, রাহুল ৬ ইনিংসে মাত্র ১২৮ রান করেছিলেন এবং তাঁর স্ট্রাইক রেট ছিল মাত্র ১২০। এদিকে ২০২১ সালে, তিনি ১৫২ স্ট্রাইক রেটে ৫ ইনিংসে ১৯৪ রান করেছিলেন। কিন্তু এই সমস্ত রান ছিল স্কটল্যান্ড, নামিবিয়া এবং আফগানিস্তানের মতো দলের বিপক্ষে। পাকিস্তান ও নিউজিল্যান্ডের বিপক্ষে ব্যর্থ হয়েছিলেন তিনি।

আরও পড়ুন: ফাইনাল জেতার আশা শেষ মোহনবাগানের? চার ম্যাচ নির্বাসিত তারকা খেলোয়াড়, মাথায় হাত সমর্থকদের

T20 বিশ্বকাপের জন্য ভারতীয় দল: রোহিত শর্মা (অধিনায়ক), যশস্বী জয়সওয়াল, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, ঋষভ পন্থ (উইকেটরক্ষক), সঞ্জু স্যামসন (উইকেটরক্ষক), শিবম দুবে, রবীন্দ্র জাদেজা, হার্দিক পান্ডিয়া (সহ-অধিনায়ক), অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, অর্শদীপ সিং, জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সিরাজ।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর