ধামাকা! DA নিয়ে বিরাট আপডেট, পুজোর আগেই সুখবর পেতে পারেন সরকারি কর্মীরা

বাংলা হান্ট ডেস্কঃ পশ্চিমবঙ্গে দীর্ঘদিন ধরে ডিএ (DA) নিয়ে টানাপোড়েন চলছে। সেই জন আদালত অবধি গড়িয়েছে। সাম্প্রতিক অতীতে রাজ্য সরকারের তরফ থেকে বেশ কয়েকবার মহার্ঘ ভাতা (Dearness Allowance) বৃদ্ধি করা হলেও, তাতে খুশি নন বহু সরকারি কর্মী। এই আবহেই সামনে এল ডিএ নিয়ে একটি বিরাট আপডেট। জানা যাচ্ছে, পুজোর আগেই মহার্ঘ ভাতা সংক্রান্ত একটি বড় খবর পেতে পারেন সরকারি কর্মচারীরা।

বর্তমানে দেশজুড়ে লোকসভা নির্বাচন চলছে। আগামী ৪ জুন প্রকাশিত হবে ফলাফল। তবে ভোটের নির্ঘণ্ট ঘোষণার আগেই এক দফায় কেন্দ্রীয় সরকারি কর্মীদের (Central Government Employees) মহার্ঘ ভাতা বৃদ্ধি পেয়েছিল। বর্তমানে ৫০% হারে ডিএ পাচ্ছেন তাঁরা। তবে রিপোর্ট বলছে, আগামী জুলাই মাসে সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা আরও এক দফায় বৃদ্ধি পেতে পারে। তবে তা কতখানি বৃদ্ধি পাবে সেটা এখনই পরিষ্কার নয়। ৩১ জুলাই এই বিষয়ে স্পষ্ট ধারণা পাওয়া যাবে বলে অনুমান। তবে মহার্ঘ ভাতা বাড়ানোর অনুমোদন পেতে পেতে তা সেপ্টেম্বর মাস হয়ে যাবে। তবে জুলাই থেকেই তা কার্যকর হবে।

   

এক্ষেত্রে বলে রাখা প্রয়োজন, ডিএ বৃত্তির অঙ্কটা নির্ধারণ করে AICPI সূচক। এমতাবস্থায় জুলাই মাস থেকে যে মহার্ঘ ভাতা বৃদ্ধি করা হবে সেটা ২০২৪ সালের জানুয়ারি থেকে জুন অবধি সময়ের AICPI সূচক নির্ধারণ করবে। তবে এখনও অবধি শুধুমাত্র চলতি বছরের জানুয়ারি মাসের পরিসংখ্যান প্রকাশ্যে এসেছে। বাকি মাসগুলির পরিসংখ্যান সামনে এসে বিষয়টি আরও পরিষ্কার হবে বলে অনুমান।

আরও পড়ুনঃ DA না দিলেও বাড়বে বেতন! ভোট মিটলেই বিরাট পদক্ষেপ, আশায় রাজ্য সরকারি কর্মীরা

অন্যদিকে একাধিক রিপোর্টে আবার দাবি করা হচ্ছে, ডিএ ‘রিসেট’ হতে পারে। অর্থাৎ এই ডিএ মূল বেতনের সঙ্গে যোগ করে ফের ‘০’ থেকে ডিএ শুরু করে পারে। ফলত আগামী জুলাই মাসে ৩%-৪% হারে মহার্ঘ ভাতা বৃদ্ধি পেতে পারে।

এমতাবস্থায় আবার শ্রম ব্যুরো সূত্রে জানা যাচ্ছে, মহার্ঘভাতার হিসেব বদল হবে কিনা সেটা এখনই পরিষ্কার নয়। নতুন সরকার গঠন হলে তা পরিষ্কার হবে বলে মনে করা হচ্ছে। এদিকে চলতি বছর জানুয়ারি মাসে AICPI অঙ্ক ছিল ১৩৮.৯। এই পরিসংখ্যান অনুসারে, ডিএ বৃদ্ধি পেয়ে ৫.০.৮৪% হওয়া উচিত। যা কিনা সরকারি হিসেবে ৫১%। অনুমান করা হচ্ছে, ফেব্রুয়ারি মাসে এই অঙ্কটা ৫১.৪২% হয়ে যেতে পারে। বিশেষজ্ঞরা অনুমান করছেন, আগামী জুলাই থেকে সরকারি কর্মচারীদের ডিএ ৪% হারে বাড়তে পারে। তবে তা বৃদ্ধি পেয়ে ৪% হবে নাকি ৫৪% সেটা এখনই বলা কঠিন।

dearness allowance

সরকারি কর্মচারীদের ডিএ ‘রিসেট’ করা হবে কিনা সেটা এখনও পরিষ্কার নয়। জুলাই মাসে চূড়ান্ত পরিসংখ্যান প্রকাশ্যে এলে সেই বিষয়ে স্পষ্ট চিত্র পাওয়া যাবে। তবে ডিএ যদি ‘০’ করা হয়, তাহলে যে কর্মীর মূল বেতন ১৮,০০০ টাকা, তাঁর বেতন বেড়ে দাঁড়াবে ২৭,০০০ টাকায়। অন্যদিকে যিনি ২৫,০০০ টাকা বেতন পান, তাঁর মূল বেতন আবার ১২,৫০০ টাকা বৃদ্ধি পাবে।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর