পাহাড়প্রেমীদের জন্য দুর্দান্ত খবর! খুলছে নয়া রুট, এবার বাসে করে স্যাট করে পৌঁছে যাবেন দার্জিলিং

বাংলাহান্ট ডেস্ক : গরমকালে বহু বাঙালি পর্যটক রয়েছেন যারা ঘুরতে যান উত্তরবঙ্গের বিভিন্ন পাহাড়ি অঞ্চলে। তবে এই সময়ে ট্রেনের টিকিটের চাহিদা থাকে তুঙ্গে। তাই অনেকেই বেছে নেন বিকল্প রুট। বাঙালিদের কাছে অত্যন্ত প্রিয় একটি পাহাড়ি ডেস্টিনেশন হল মিরিক। ছোট গাড়ি বা প্রাইভেট কারের উপর এতদিন ভরসা করতে হত মিরিক থেকে দার্জিলিং (Darjeeling) যেতে হলে।

তবে প্রাইভেট গাড়িতে খরচা অনেকটাই বেশি পড়ে যেত। টান পড়ত পকেটে। তবে এনবিএসটিসি এবার এমন একটি উদ্যোগ নিয়েছে যার ফলে মুখে হাসি ফুটবে সাধারণ মধ্যবিত্ত পর্যটককের। উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের (North Bengal State Transport Corporation) উদ্যোগে মে মাস থেকেই বাস পরিষেবা শুরু হতে চলেছে শিলিগুড়ি-দার্জিলিং ভায়া মিরিক রুটে।

   

আরোও পড়ুন : গরম থেকে মুক্তি! একটু পরই ঝমঝমিয়ে বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের এই ৫ জেলায়: আবহাওয়ার খবর

পরিবহণ নিগমের পক্ষ থেকে চলতি সপ্তাহে শিলিগুড়ি–তিনধারিয়া রুটে দুটি বাস পরিষেবা উদ্বোধন করা হয়। তবে পাহাড়ি অঞ্চলে নিজেদের পরিষেবা আরো ছড়িয়ে দিতে চাইছে এনবিএসটিসি। উত্তরবঙ্গের বিভিন্ন রুটে বাস চালিয়ে আসছে মোটা টাকা। এছাড়াও পর্যটকদের কথাও মাথায় রাখা হচ্ছে।

আরোও পড়ুন : চাঁদে ট্রেন চালাতে অভিনব উদ্যোগ নাসার! সম্ভাব্য দিনক্ষণ সামনে আসতেই ব্যাপক হইচই

তাই একের পর এক নতুন রুটে বাস পরিষেবা শুরু করা হচ্ছে। নিগমের ম্যানেজিং ডিরেক্টর দীপঙ্কর পিপলাই জানাচ্ছেন, ‘পাহাড়ের এই রুটগুলো ছোট থাকার কারণে নিগমের মোট আয়ের প্রেক্ষিতে এই রুটগুলো কতটা লাভজনক, তার প্রভাব বিশেষ নজরে না পড়লেও অবশ্যই আয়ের দিক দিয়ে পাহাড়ের এই রুটগুলো আমাদের কাছে গুরুত্বপূর্ণ।’

প্রতিদিন দার্জিলিং রুটে নিগমের প্রায় ১৫ টি বাস চলাচল করে। এরমধ্যে ৯টি বাস ছাড়ে শিলিগুড়ি ডিপো থেকে। ৩টি বাস ছাড়ে দার্জিলিং ডিপো থেকে। এছাড়াও দুটি বাস রয়েছে কালিম্পং থেকে শিলিগুড়ি ভায়া দার্জিলিং রুটেও। প্রতিদিন একটি বাস চলাচল করে জলপাইগুড়ি থেকে দার্জিলিং রুটে।

Indian Bus

এছাড়াও বাস চলাচল করছে শিলিগুড়ি-মিরিক, শিলিগুড়ি-গ্যাংটক, ও শিলিগুড়ি-কালিম্পং রুটেও। নিগমের পক্ষ থেকে জানানো হচ্ছে, দীর্ঘদিন ধরে বাস রুটের চাহিদা ছিল শিলিগুড়ি-তিনধারিয়ার মধ্যে। এই রুটে বাস চালু হওয়ায় যাত্রীদের আরো সুবিধা হবে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর