ঋণ সঙ্কটের মধ্যে থাকা মলদ্বীপকে স্বস্তি দেবে চিন! IMF-এর সতর্কতার পরে বড় ঘোষণা রাষ্ট্রদূতের

বাংলা হান্ট ডেস্ক: এবার আন্তর্জাতিক মুদ্রা তহবিল তথা IMF (International Monetary Fund) মলদ্বীপকে (Maldives) ঋণ বৃদ্ধির বিষয়ে সতর্ক করেছে। এদিকে, IMF মলদ্বীপকে বহিরাগত এবং সামগ্রিক ঋণ সঙ্কটের উচ্চ ঝুঁকির বিষয়ে সতর্ক করার পর চিনের (China) পক্ষ থেকে একটি গুরুত্বপূর্ণ বিবৃতি সামনে এসেছে। মলদ্বীপের বৃহত্তম ঋণদাতা চিন জানিয়েছে যে ঋণ পরিশোধে কিছুটা স্বস্তি দিতে ম্যালে ও বেইজিংয়ের মধ্যে আলোচনা চলছে।

এই পরিস্থিতিতে, আশা করা হচ্ছে যে চিন আগামী সময়ে মলদ্বীপের ঋণের ক্ষেত্রে কোনো গুরুত্বপূর্ণ ঘোষণা করতে পারে। চিনা নিউজ পোর্টাল Edition.mv-এর একটি রিপোর্ট অনুসারে, মলদ্বীপে চিনের রাষ্ট্রদূত ওয়াং লিক্সিন এই বিষয়ে কথা বলার সময়ে বলেছিলেন যে ঋণ পুনর্গঠন কোনো স্থায়ী সমাধান নয়। এটি মলদ্বীপকে ভবিষ্যতে বেইজিংয়ের কাছ থেকে আর্থিক সহায়তা চাইতেও বাধা দেবে। ওয়াং বলেছেন যে, চিন এবং মলদ্বীপের একটি প্রযুক্তিগত দল এই বিষয়ে আলোচনা করছে।

   

China will provide relief to the debt-ridden Maldives.

মলদ্বীপকে কি জানিয়েছে IMF: এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, গত ১৩ মে IMF দ্বারা প্রকাশিত একটি রিপোর্টে বলা হয়েছে যে, প্রধানত দ্বিপাক্ষিক এবং বাণিজ্যিক ঋণদাতাদের কাছে মলদ্বীপের বকেয়া বহিরাগত পাবলিক অ্যান্ড পাবলিক গ্যারান্টি (PPG) ঋণ ২০২২ সালে ৩,০৭২ মিলিয়নে (জিডিপির ৪৯ শতাংশ) পৌঁছেছে।

আরও পড়ুন: DA নিয়ে মিটে যাবে সরকারি কর্মীদের আক্ষেপ! সপ্তম পে কমিশন লাগুর পথে খোদ মুখ্যমন্ত্রী

এটি ২০২১ সালের তুলনায় ৩,০৪৬ মিলিয়ন ডলার বেশি। এদিকে, PPG ঋণের ১৯ শতাংশ প্রদানের মাধ্যমে চিন মলদ্বীপের বৃহত্তম ঋণদাতা হয়ে উঠেছে। এমতাবস্থায়, চিনের রাষ্ট্রদূত ওয়াং জানিয়েছেন, তাঁর দেশ চায় না মলদ্বীপের ঋণ আরও বাড়ুক। এমতাবস্থায়, মলদ্বীপকে আরও অনুদান ও বিনামূল্যে সহায়তা দিতে অগ্রাধিকার দেবে চিন।

আরও পড়ুন: Maruti Swift-কে টক্কর দেবে Tata-র এই দুর্ধর্ষ গাড়ি, কেনার জন্য হুড়োহুড়ি ক্রেতাদের, মিলবে বিশাল মাইলেজ

প্রসঙ্গত উল্লেখ্য যে, চিনা রাষ্ট্রদূতের এহেন মন্তব্যটি ভারত এক বছরের জন্য ৫০ মিলিয়ন ডলারের ট্রেজারি বিলের রোলওভারের সাথে মলদ্বীপকে বাজেট সহায়তা দেওয়ার কয়েকদিন পরে সামনে এসেছে। এর জন্য ভারতের কাছে অনুরোধ জানানো হয়েছিল ম্যালের তরফে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর