আর আসবে না বিদ্যুৎ বিল! সরকারি চাকরি না করলে এবার সহজে পেয়ে যাবেন এই সুবিধা

বাংলাহান্ট ডেস্ক : সৌরশক্তি এবং পরিবারের উন্নয়নের কথা মাথায় রেখে এবার বিনামূল্যে বিদ্যুৎ প্রকল্প চালু করছে কেন্দ্র। এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে, PM সূর্য ঘর। বাড়ির ছাদে সোলার প্যানেল (Solar Panel) বসিয়ে ব্যাপক সুবিধা পাবেন দেশের প্রত্যেক পরিবার। এই প্রকল্পে ৭৫ হাজার কোটি টাকার বেশি বিনিয়োগ করছে কেন্দ্রীয় সরকার। বিদ্যুৎ বিল নিয়ে সমস্যায় পড়া ব্যক্তিদের জন্য এই প্রকল্প খুবই উপযুক্ত।

প্রধানমন্ত্রী সূর্য ঘর যোজনার সুবিধা:-

   

1) এই প্রকল্পের আওতায় এর দেশ জুড়ে এক কোটি মানুষ বিনামূলে ৩০০ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ পাবেন। বছরে ১৮ হাজার কোটি টাকা পর্যন্ত সাশ্রয় হবে প্রায় এক কোটি পরিবারের। বাকি বিদ্যুৎ বিক্রি করে আয় করতে পারবেন তারা।

2)  প্রধানমন্ত্রী সূর্য ঘর যোজনায় ভর্তুকি দেবে কেন্দ্র। এক কিলো ওয়াট সোলার সিস্টেমে ৩০ হাজার টাকা পর্যন্ত ভর্তুকি পাওয়া যাবে। দুই কিলোওয়াট সিস্টেমে ৬০ হাজার টাকা এবং তিন কিলোওয়াট এর ক্ষেত্রে ৭৮ হাজার টাকা ভর্তুকি দেওয়া হবে।

আরোও পড়ুন : মাত্র ২ মাসেই সাড়ে ৩ কোটি! মালামাল নীল সুড়ঙ্গের মেট্রো! যাত্রী সংখ্যা দেখলে মাথা ঘুরে যাবে

3) তিন কিলোওয়াট প্লান্ট স্থাপন করার জন্য ১.৪৫ লক্ষ টাকা খরচ। ৭৮ হাজার টাকা সরকার থেকে দিলেও বাকি টাকার জন্য ব্যাংক থেকে লোন নিতে পারবেন। এসবিআই, সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক, কানাডা ব্যাঙ্ক প্রধানমন্ত্রী সূর্য ঘর বিদ্যুৎ প্রকল্পের জন্য লোন দিচ্ছে।

প্রধানমন্ত্রী সূর্য ঘর বিদ্যুৎ প্রকল্পের জন্য আপনি কি আবেদন করতে পারবেন?

এই স্কিমে আবেদন করতে গেলে ভারতীয় নাগরিক হওয়া বাঞ্ছনীয়। গ্রাহকের পরিবারের কোনো সদস্যই যদি সরকারি চাকরি না করেন তবেই পাবেন এই পরিষেবা। আবেদনকারীর পরিবারের বার্ষিকায় দেড় লাখ টাকার কম হতে হবে। এই স্কিমের জন্য সব সম্প্রদায়ের মানুষ আবেদন করতে পারবেন। ব্যাংক একাউন্টের সঙ্গে আধার কার্ডের লিংক বাধ্যতামূলক।

আরোও পড়ুন : মাত্র ১ টাকায় এত কিছু! টেলিকম জগতের সবচেয়ে সস্তা প্ল্যান নিয়ে হাজির Vi’র, এবার হবে আসল খেলা

প্রয়োজনীয় নথিপত্র:- এক্ষেত্রে নথিপত্র হিসেবে আধার কার্ড, ঠিকানার প্রমাণপত্র, রেশন কার্ড, বিদ্যুৎ বিল, ইনকাম সার্টিফিকেট, ব্যাংক একাউন্ট নম্বর, মোবাইল নম্বর, পাসপোর্ট সাইজের ছবি প্রয়োজন।

Solar Power India

সোলার সিস্টেম ইন্সটল করার জন্য আবেদনের নিয়ম:-

প্রথমে এই প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে,ওয়েবসাইটের হোম পেজে Apply for Rooftop Solar এর লিঙ্ক এ ক্লিক করুন। এরপর একটি নতুন পেজ খুলে যাবে আপনার সামনে। সেখানে নিজের রাজ্যের নাম জেলার নাম নির্বাচন করুন। এরপর বিদ্যুৎ বিতরণ কোম্পানির নাম এবং গ্রাহকের একাউন্ট নম্বর লিখুন। সমস্ত তথ্য দেওয়ার পর Next বাটনে ক্লিক করলেই আপনার সামনে রেজিস্ট্রেশন ফর্ম আসবে। ওই রেজিস্ট্রেশন ফর্মে থাকা সমস্ত প্রয়োজনীয় তথ্য সঠিকভাবে পূরণ করুন। সেখানে চাওয়া সমস্ত নথি আপলোড করুন। এরপর Submit অপশনে ক্লিক করে রেজিস্ট্রেশন সম্পন্ন করুন। এই ভাবেই সূর্য ঘর যোজনার আওতায় অনলাইনেই আবেদন করুন।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর