প্রস্তুতি প্রায় শেষ, রথের আগেই উদ্বোধন দিঘার জগন্নাথ মন্দিরের? আসছে বড় খবর

বাংলা হান্ট ডেস্ক: প্রায় শেষের পথে দিঘার (Digha) জগন্নাথ মন্দির (Jagannath Temple) তৈরির কাজ। এবার মন্দির উদ্বোধনের অপেক্ষায় দিন গুনছেন রাজ্যবাসী। বাংলার মানুষদের যাতে জগন্নাথ দেবের দর্শন করতে আর রাজ্যের বাইরে যেতে না হয় তাই  ২০১৮ সালেই রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পুরীর জগন্নাথ দেবের মন্দিরের আদলে দীঘার জগন্নাথদেবের মন্দিরের নির্মাণ করার কথা ঘোষণা করেছিলেন।

কথা ছিল চলতি বছরের এপ্রিল মাসেই দিঘার এই জগন্নাথ দেবের মন্দির উদ্বোধন করা হবে। কিন্তু লোকসভা নির্বাচন এসে পড়ায় সেই স্থগিত করে দেওয়া হয়। তবে আগামী দিনে কবে দীঘার এই মন্দির উদ্বোধন করা হবে তা না জানালেও নির্বাচনী প্রচার মঞ্চ থেকেই মুখ্যমন্ত্রী আশ্বাস দিয়েছিলেন নির্বাচন মিটলেই উদ্বোধন করা হবে এই মন্দির।

   

ইতিমধ্যেই রাজ্যে শেষ হয়েছে ষষ্ঠ দফার ভোট গ্রহণ পর্ব। শেষ পর্বের ভোট গ্রহণ মিটতেই আগামী ৪ জুন নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে। আর তার পরেই রয়েছে  রথযাত্রা।  বছর ৭ জুলাই পড়ছে রথযাত্রা (Rathyatra)। তাই মুখমন্ত্রীর বক্তব্যের সাথে মিলে যাওয়ায় অনেকেই মনে করছেন রথযাত্রাকে সামনে রেখেই দীঘার এই জগন্নাথ দেবের মন্দির উদ্বোধন করা হবে। যদিও এই বিষয়ে এখনও পর্যন্ত সরকারের তরফে কোনো নিশ্চয়তা পাওয়া যায়নি।

আরও পড়ুন: এক লাথিতেই ব্যথা সারছে কোমরের! তারাপীঠে এই সাধুর দরবারে ভিড় আম জনতার

প্রতিবছর রথযাত্রা উপলক্ষ্যে সৈকত শহর দীঘাতেও মহা সমারোহে রথ টানা হয়। তবে এবারের রথ হতে চলেছে একটু আলাদা। তাই ইতিমধ্যেই নতুন ভাবে আসন্ন রথযাত্রা উৎসব উপলক্ষ্যে দিঘার জগন্নাথ মন্দির প্রাঙ্গণে তৈরি করা হচ্ছে এক বিশালাকৃতির  রথ। তাই এই প্রস্তুতি দেখে আরও জোরালো হচ্ছে রথযাত্রার আগেই দিঘার জগন্নাথ মন্দির উদ্বোধনের জল্পনা।

Digha 1

তবে এই মন্দির উদ্বোধন প্রসঙ্গে স্থানীয় বিধায়ক তথা রাজ্যে কারা মন্ত্রী অখিল গিরির সংবাদমাধ্যমে জানিয়েছেন, ‘মন্দির নির্মাণের কাজ প্রায় শেষের পথে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যেদিন ঠিক করবেন সেদিন মন্দিরের উদ্বোধন হবে।’ প্রসঙ্গত নিউ দিঘা স্টেশন সংলগ্ন নন্দকুমার ১১৬বি জাতীয় সড়কের পাশে এই মন্দির নির্মাণের জন্য মোট ২০০ কোটি টাকা বরাদ্দ করেছে রাজ্য সরকার। জানা যাচ্ছে শুধু পুরীর জগন্নাথ মন্দিরের আদলেই নয় উচ্চতাতেও একই হবে দিঘার জগন্নাথ মন্দিরটি। একই থাকবে পারিপার্শ্বিক নকশাও।

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর