চুক্তি ভেঙেছিল পাকিস্তান! কার্গিল যুদ্ধ নিয়ে ২৫ বছর পর বোমা ফাটালেন প্রাক্তন পাক প্রধানমন্ত্রী

বাংলা হান্ট ডেস্ক: মাঝে কেটে গিয়েছে ২৫টা বছর। এই দীর্ঘ দু’দশকের বেশি সময়ে ইতিমধ্যেই আরও তিক্ত হয়েছে ভারত-পাকিস্তান (india-Pakistan) সম্পর্ক। কিন্তু এসবের মধ্যেই অবশেষে দেরিতে হলেও নিজেদের ভুল স্বীকার করল পাকিস্তান।  ২৫ বছর আগে তারা ভারতের সাথে যে অন্যায় করেছিল সম্প্রতি তা নিজের মুখে স্বীকার করে নিয়েছেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নাওয়াজ শরীফ (Nawaz Sharif)।

মঙ্গলবার তিনি নিজের মুখে জানিয়েছেন, ১৯৯৯ সালে ভারত-পাকিস্তানের মধ্যে যে লাহোর চুক্তি হয়েছিল তা ভেঙেছিল পাকিস্তান। সে সময় পাকিস্তানের তৎকালীন প্রধানমন্ত্রী ছিলেন নাওয়াজ শরীফ। আর সেনা জেনারেল ছিলেন পারভেজ মুশাররফ। তবে এদিন পাকিস্তানের দোষ স্বীকার করে নিলেও কার্গিল যুদ্ধের জন্য নাওয়ার শরীফ অবশ্য দায়ী করেছেন পারভেজ মোশারফকেই।

   

প্রসঙ্গত মঙ্গলবার ২৮ মে পাকিস্তানের পারমাণবিক পরীক্ষার ২৬ তম বার্ষিকী উপলক্ষে পিএমএল-এন সভায় জনগণের উদ্দেশ্যে ভাষণ দিতে গিয়ে ভারতের সঙ্গে চুক্তি ভাঙার প্রসঙ্গে ৭২ বছর বয়সি নাওয়াজ শরীফ এদিন বলেছেন , ‘১৯৯৮ সালের ২৮ মে, পাকিস্তান পাঁচটি পারমাণবিক পরীক্ষা চালিয়েছিল। এরপর বাজপেয়ী সাহেব এখানে আসেন এবং আমাদের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেন। কিন্তু আমরাই ওই চুক্তি ভেঙেছিলাম…ওটা আমাদের ভুল ছিল।’

আরও পড়ুন: এই গাড়ি করেই সভায় যান প্রধানমন্ত্রী, এর বিশেষত্ব জানেন? জানলে মাথা ঘুরে যাবে

প্রসঙ্গত, পাকিস্তানের পরীক্ষামূলক পরমাণু বোমা বিস্ফোরণের ঘটনার পরই লাহোরের শীর্ষ বৈঠকে যোগ দিতে গেছিলেন ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ী। ১৯৯৯ সালের ২১ ফেব্রুয়ারি স্বাক্ষরিত হয় ভারত-পাকিস্তানের লাহোর চুক্তি। ভারতের সাথে পাকিস্তানের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখার উদ্দেশ্যেই ওই চুক্তি স্বাক্ষর করা হয়েছিল।

India Pakistan 3

কিন্তু পাকিস্তান সেসবের তোয়াক্কা না করেই সীমান্তরেখা পেরিয়ে জম্মু-কাশ্মীরের কার্গিল প্রদেশে ঢুকে পড়ে এবং তা দখল করার চেষ্টা করে। পাকিস্তান লাহোর চুক্তি ভঙ্গ করাতেই দুই দেহের মধ্যেশুরু হয় কার্গিল যুদ্ধ । যদিও সেসময় সফল হয়নি পাকিস্তান। পাক সেনাদের অনুপ্রবেশ রুখতে ভারতীয় সেনাবাহিনীর শুরু করেছিল ‘অপারেশন বিজয়’। আর বীরত্বের সাথেই সেই কার্গিল যুদ্ধ জিতেছিল ভারত।

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর