সবকিছু ঠিক থাকলেও পাঁচ সেকেন্ড আগে মিলল অমঙ্গল বার্তা! তৃতীয়বারেও লঞ্চ হল না অগ্নিবাণ রকেট

বাংলাহান্ট ডেস্ক : মঙ্গলবার পরীক্ষামূলক উৎক্ষেপণ হওয়ার কথা ছিল ভারতের (India) প্রথম ‘সেমি-ক্রায়োজেনিক’ রকেট ‘অগ্নিবাণ’-এর। তবে ফের একবার পিছিয়ে গেল অগ্নিকূল (Agnikul) নামক স্টার্টআপের এই রকেটর উৎক্ষেপণ। রকেটের (Rocket) উৎক্ষেপণের দিন এই নিয়ে চতুর্থবারের জন্য পিছিয়ে গেল।

ডেমো অগ্নিবাণ রকেটের উৎক্ষেপণ (Launch) গত এপ্রিল মাসেও পিছিয়ে যায়। প্রাথমিকভাবে ঠিক ছিল অগ্নিবাণ রকেটটি মঙ্গলবার ভোর ৫টা ৪৫ মিনিটে উৎক্ষেপণ করা হবে। কাউন্টডাউন প্রক্রিয়া শুরু হতেই দেখা দেয় যান্ত্রিক গোলযোগ। এরপর ঠিক করা হয় রকেটটি লিফ্ট অফ করা হবে সকাল ৯টা ২৫ মিনিটে।

   

আরোও পড়ুন : ক্লাস টুয়েলভ পাশেই মিলবে চাকরি! কর্মী নিয়োগ শুরু হচ্ছে ইন্ডিয়ান অয়েলে, আবেদন করুন আজই

তারপর নির্ধারিত সময়ের মাত্র ৫ সেকেন্ড আগে ইগনিটার পারফরম্যান্স মূল্যায়নের জন্য হোল্ড করে দেওয়া হয় মিশনটি। তারপর গতকালের এই মিশন স্থগিত রাখা হয়। প্রাথমিকভাবে ঠিক করা হয়েছিল অগ্নিবাণ রকেটটি মহাকাশে যাত্রা শুরু করবে ২২ মার্চ । তবে অগ্নিকূলের তরফে ২১ মার্চ জানানো হয়, সামান্য কিছু যান্ত্রিক ত্রুটি দেখা দিয়েছে অগ্নিবাণে। তাই সময়মতো উৎক্ষেপণ করা যাবে না রকেটটি।

আরোও পড়ুন : হাতে ছিল মাত্র ১ বছর! ছাড়তে হয়েছিল ১০০ কোটির চাকরি; IIT’র সেই কৃতী আজ কি করছেন, জানেন?

অগ্নিবাণ রকেটটির লঞ্চ হওয়ার কথা ছিল শ্রীহরিকোটায় সতীশ ধাওয়ান স্পেশ সেন্টারে নিজেস্ব লঞ্চপ্যাড থেকেই। এরপর এপ্রিল মাসেও দুবার পিছিয়ে যায় অগ্নিবাণের লঞ্চ। থ্রিডি প্রিন্ট ইঞ্জিন রাখা হয়েছে এই অগ্নিবাণ রকেটটিতে। এই ইঞ্জিনের নাম  ‘অগ্নিলেট’। এই থ্রিডি প্রিন্ট ইঞ্জিন সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে নির্মাণ করা হয়েছে।

agnikul founders

আপনাদের জানিয়ে রাখি, ভারতের প্রথম সেমি-ক্রায়োজেনিক ইঞ্জিন পাওয়ার রকেট এই অগ্নিবাণ। বিজ্ঞানীরা বলেন, ক্রায়োজেনিকের তুলনায় সেমি ক্রায়োজেনিক ইঞ্জিনের অনেক বেশি সুবিধা থাকে। এই ইঞ্জিন জ্বালানি সাশ্রয়ী। এর জন্য মিশনের খরচ কমে যায় অনেকটাই। পাশাপাশি অনেক বেশি সুরক্ষিত এই ধরনের ইঞ্জিন। প্রয়োজন মতো দ্রুত মিশনের পরিবর্তন আনতে সক্ষম এই ধরনের ইঞ্জিন।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর