‘তিনদিনের মধ্যে…’, ফের হাই কোর্টে ধাক্কা খেল রাজ্য! আদালতের এক রায়ে তোলপাড়

বাংলা হান্ট ডেস্কঃ সাম্প্রতিক অতীতে একাধিকবার কলকাতা হাই কোর্টের (Calcutta High Court) সমালোচনার মুখে পড়তে হয়েছে রাজ্যকে। নিয়োগ দুর্নীতি মামলায় যেমন সরকারি আধিকারিকদের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার জন্য ED এবং CBI-কে অনুমতি না দেওয়ার কারণে রাজ্য সরকারকে (Government of West Bengal) উচ্চ আদালতের সমালোচনার মুখে পড়তে হয়েছিল। তা নিয়ে জোর চর্চা হয়েছিল সেইসময়। এবার ফের একবার আদালতের সমালোচিত হতে হল রাজ্যকে ।

নিয়োগ দুর্নীতি মামলায় হাই কোর্টের বিচারপতি জয়মাল্য বাগচি এবং বিচারপতি গৌরাঙ্গ কান্তের ডিভিশন বেঞ্চ একাধিকবার রাজ্যের মুখ্যসচিবকে ভর্ৎসনা করেছে। তবে এবার এই মামলা নয়, বরং প্রায় এক দশক পুরনো একটি মামলায় সমালোচিত হতে হল রাজ্যকে। দুই পুলিশ অফিসারের (Police Officers) বিরুদ্ধে আইন পদক্ষেপের অনুমতি না দেওয়ার কারণে মঙ্গলবার হাই কোর্টের সমালোচনার মুখে পড়ে রাজ্য।

   

আজ থেকে প্রায় ১২ বছর আগে ২০১২ সালে হুগলির চুঁচুড়া থানার লকআপে একটি হিংসার ঘটনায় অভিযুক্তকে মারধরের অভিযোগ উঠেছিল ওই দু’জন অফিসারের বিরুদ্ধে। এরপর এই নিয়ে কলকাতা হাই কোর্টের মামলা করা হয়। গতকাল সেই মামলাতেই হাই কোর্ট বিরাট নির্দেশ দিয়েছে রাজ্যকে।

আরও পড়ুনঃ গুলির পর বোমা! ভোটের মধ্যে তৃণমূল নেতার ওপর প্রাণঘাতী হামলা, তোলপাড় রাজ্য!

মঙ্গলবার হাই কোর্টের বিচারপতি রাই চট্টোপাধ্যায় আগামী ৩ দিনের মধ্যে রাজ্যকে সংশ্লিষ্ট অনুমতি প্রদানের নির্দেশ দিয়েছেন। এরপর রাজ্যকে বর্তমানে বর্ধমান এবং ডোমকল কর্মরত দুই পুলিশ ইনস্পেক্টরের বিরুদ্ধে ফৌজদারি মামলা শুরু করার নির্দেশও দেওয়া হয়েছে।

Calcutta High Court

উল্লেখ্য, সাম্প্রতিক অতীতে কলকাতা হাই কোর্টের তরফ থেকে একাধিক মামলায় উল্লেখযোগ্য রায় দেওয়া হয়েছে। তা সে এসএসসি নিয়োগ দুর্নীতি হোক বা তৃণমূল জমানার সকল ওবিসি সার্টিফিকেট বাতিল হোক। এসব নিয়ে এখনও চর্চা অব্যাহত। এর মাঝেই প্রায় এক দশক পুরনো এই মামলায় রাজ্যকে বিরাট নির্দেশ দিল হাই কোর্ট। এবার তা নিয়ে শুরু হয়েছে আলোচনা।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর