একসাথে বাতিল ৮৮ টি ট্রেন! টানা ৩ দিন বন্ধ পাঁচ প্ল্যাটফর্ম, শিয়ালদা ঢুকবে না কোন কোন ট্রেন?

বাংলা হান্ট ডেস্ক: লোকাল ট্রেনের নিত্যযাত্রীদের হয়রানির দূর করতেই শিয়ালদা ডিভিশনে (Sealdah Division) ১২ কোচের (12 Coach) ট্রেন চালানোর জন্য শুক্রবার ৭ই জুন থেকে রবিবার ৯জুন পর্যন্ত চলবে মেঘা ব্লক। ট্রেনের যাত্রীধারণ পরিকাঠামো বাড়ানোর জন্যই বৃহস্পতিবার মধ্যরাত থেকে রবিবার দুপুর ২টো পর্যন্ত শিয়ালদা স্টেশনের এক থেকে পাঁচ নম্বর প্ল্যাটফর্মের মধ্যে ট্রেন চলাচল সম্পূর্ণ বন্ধ থাকবে।

যার ফলে এই তিন দিন বহু ট্রেন শিয়ালদা থেকে আর যাতায়াত করবে না। রেল কোচ  সম্প্রসারণের কাজের জন্য এই তিনদিন বহু ট্রেন চালানো হবে ঘুরপথে। তবে জানা যাচ্ছে কাজ চলাকালীন শিয়ালদাহ উত্তর ও মেন শাখায় যে সমস্ত ১২ কোচের লোকাল ট্রেন চালানো হবে সেগুলি চলবে শিয়ালদা স্টেশনের ৫ থেকে ১১ নম্বর প্লাটফর্ম দিয়েই। প্রয়োজনে ১২ এবং ১৩ নম্বর প্লাটফর্ম-ও ব্যবহার করা হতে পারে।

   

তবে শিয়ালদা উত্তর ও মেন শাখায় লোকাল ট্রেনের গন্ডগোল হলেও শিয়ালদা দক্ষিণ শাখায় কিন্তু ট্রেন চলাচল স্বাভাবিকই রয়েছে।  তবে বৃহস্পতিবার রাত সাড়ে নটা পর্যন্ত কোন ট্রেন বাতিল থাকবে কিংবা কোন ট্রেনের যাত্রাপথ পরিবর্তন হচ্ছে সেই সম্পর্কে কোনো  বিজ্ঞপ্তি  প্রকাশ্যে আসায় বেশ কিছু যাত্রীদের মধ্যেই বিভ্রান্তি সৃষ্টি হয়েছিল।

তবে জানা যাচ্ছে, এই মেগা ব্লকের কারণে সব মিলিয়ে মোট ৮৮ টি লোকাল ট্রেন বাতিল হয়েছে। এছাড়া বহু ট্রেনের যাত্রা পথ শুরু ও শেষ হবে দমদম জংশন ও দমদম ক্যান্টনমেন্ট স্টেশনে। এর ফলে নৈহাটি, কল্যাণী, ব্যারাকপুর, রানাঘাট, শান্তিপুর, বনগাঁ এবং হাসনাবাদ শাখার যাত্রীরা চরম হয়রানির মুখে পড়তে চলেছেন। তবে সময় মতো  এই মেগা ব্লক সংক্রান্ত বিজ্ঞপ্তি না আসায় যাত্রীদের মধ্যে তৈরী হয়েছিল ব্যাপক বিভ্রান্তি।

আরও পড়ুন: ‘ওনার স্বামীর বিরুদ্ধে..,’ বিচারপতি সিনহার নিরপেক্ষতা নিয়ে মামলা, কী নির্দেশ দিল হাইকোর্ট?

তবে সবাইকে আশ্বস্ত করে পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানিয়েছিলেন ‘যাত্রীদের কাছে সমস্ত তথ্য সময় মতো পৌঁছে দেওয়া হবে। যাত্রী পরিষেবায় রেল সদা তৎপর’। তবে এই শিয়ালদা ডিভিশনের কাজ চলাকালীন বেশ কিছু ট্রেনের নির্ধারিত সময়ের চেয়ে দেরিতে চলতে পারে। বলাবাহুল্য এপ্রসঙ্গে ডিআরএম  জানিয়েছেন এই ৯ কোচের পরিবর্তে ১২ কোচের লোকাল ট্রেন আনার জন্য ইতিমধ্যেই প্ল্যাটফর্ম সম্প্রসারণের কাজ শুরু হয়েছে।

local

প্রাথমিক পর্যায়ে শিয়ালদা স্টেশনের মূল ভবনের দিকে প্ল্যাটফর্মের দৈর্ঘ্য ১০ মিটার বাড়ানোর কাজ সম্পন্ন হয়েছে। আর এবার দমদমের দিকেও আরও ৬০মিটার সম্প্রসারণের কাজ চলছে। প্রসঙ্গত ৯ কোচের পরিবর্তে ১২ কোচের ট্রেন চালানো হলে ট্রেন পিছু অতিরিক্ত হাজার জন যাত্রী বহন করা যাবে বলে মনে করা হচ্ছে। আর সব ট্রেন১২ কোচের হলে ট্রেনগুলি প্লাটফর্মে প্রয়োজন অনুযায়ী আসা-যাওয়া করানো সম্ভব হবে।

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর