পুজোর ছুটিতে বেড়াতে যাওয়া কনফার্ম! এবার সহজেই মিলবে ট্রেনের টিকিট, বিরাট পদক্ষেপ রেলের

বাংলা হান্ট ডেস্ক: দুর্গাপুজো (Durga Puja) আসতে আর বেশি বাকি নেই। ক্যালেন্ডার অনুযায়ী, আগামী ৯ অক্টোবর, ২০২৪ হল মহাষষ্ঠী। পাশাপাশি বিজয়া দশমী হল, ১৩ অক্টোবর, ২০২৪। এমতাবস্থায়, পুজোর সময়টাতে দীর্ঘ ছুটিকে কাজে লাগিয়ে অনেকেই বেড়ানোর পরিকল্পনা করে থাকেন। আর সেই কারণে ট্রেনের (Indian Railways) টিকিট কাটার ভিড়ও পরিলক্ষিত হয়। প্রতিবছরই দেখা যায় যে একদম পুজো থেকে শুরু করে কালিপুজো পর্যন্ত ট্রেনের টিকিটের চাহিদা অত্যন্ত বেশি থাকে। এমনকি, কয়েক মাস আগে থেকে টিকিট কাটার চেষ্টা করলেও নির্ধারিত টিকিট পাওয়া যায় না। অফলাইন কাউন্টার থেকে শুরু করে অনলাইন বুকিংয়ের ক্ষেত্রেও থাকে প্রচুর চাপ।

এমতাবস্থায়, যাত্রীদের এই সমস্যা সমাধানের জন্য এবার বড় পদক্ষেপ গ্রহণ করতে চলেছে রেল। ইতিমধ্যেই এই বিষয়টির পরিপ্রেক্ষিতে পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র বিস্তারিত তথ্য উপস্থাপিত করেছেন। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, পুজোর অতিরিক্ত ভিড় সামাল দিতে এখন থেকেই তৎপর হয়েছেন কর্মীরা। এমন পরিস্থিতিতে, রবিবারও রেলের কাউন্টারে বসা কর্মীরা বিশ্রাম নেবেন না। ১৬ জুন থেকে শুরু করে একদম ১৪ জুলাই পর্যন্ত এই বিশেষ ব্যবস্থা থাকবে বলেও জানা গিয়েছে।

   

Train tickets are easily available for Puja holidays.

পাশাপাশি, শিয়ালদহ এবং হাওড়া উভয় বিভাগেই এই পরিষেবা উপলব্ধ থাকবে। অর্থাৎ রবিবারেও পিআরএস এবং এসআরও রিজার্ভেশন অফিসগুলি যাত্রীদের সুবিধার্থে খোলা থাকবে। তবে, এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে মূলত এই অফিস গুলি সকালের দিকেই খোলা থাকবে। তাই, যাঁরা সাপ্তাহিক কাজের দিনগুলিতে টিকিট বুক করতে যেতে পারবেন না তাঁরা ছুটির দিনে ওই সময় কাউন্টারে গিয়ে নির্ধারিত টিকিট কেটে ফেলতে পারেন।

আরও পড়ুন: পূর্ব রেলে ফের ভোগান্তি, ভাঙা হবে আস্ত ব্রিজ! দুর্ভোগের আশঙ্কায় সাধারণ মানুষ

এইসব স্টেশনগুলিতে খোলা থাকবে রিজার্ভেশন অফিস: যে স্টেশনগুলিতে রিজার্ভেশন অফিস খোলা থাকবে সেগুলি হল, কলকাতা, শিয়ালদহ, দমদম ক্যান্টনমেন্ট, দমদম জংশন, বিধাননগর রোড, দক্ষিণেশ্বর, বেলঘরিয়া, সোদপুর, মধ্যমগ্রাম, বারাসাত, হাবরা, টিটাগড়, ব্যারাকপুর, শ্যামনগর, কাঁকিনাড়া, নৈহাটি, কাঁচরাপাড়া, কল্যাণী, রানাঘাট, মাজদিয়া, বগুলা, শান্তিপুর, কৃষ্ণনগর সিটি।

আরও পড়ুন: “অনুগ্রহ করে শুনবেন…..”, এবার হাওড়া থেকে চলবে মিনি বন্দে ভারত, পাড়ি দেবে বাঙালির প্রিয় ডেস্টিনেশনে

এছাড়াও, পলাশি, বেথুয়াডহরি, দেবগ্রাম, বেলডাঙা, বহরমপুর কোর্ট, মুর্শিদাবাদ, লালগোলা, বারুইপুর, লক্ষ্মীকান্তপুর, ডায়মন্ড হারবার, বিরাটি, ঠাকুরনগর, বনগাঁ, বসিরহাট, হাসনাবাদ, যাদবপুর, সোনারপুর, বজবজ, মাঝেরহাট, ক্যানিং, বালিগঞ্জ এবং টালিগঞ্জে খোলা থাকবে রিজার্ভেশন অফিস।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর