বন্ধ হয়ে যাবে সিম, KYC নিয়ে আসছে ফোন! আপনার কাছে এলে কী করবেন?

বাংলা হান্ট ডেস্ক: বিপদ কখনও বলে কয়ে আসে না। বিশেষ করে এখনকার এই সাইবার জালিয়াতির যুগে চোখের নিমেষে ফাঁকা হয়ে যেতে পারে ব্যাঙ্ক ব্যালেন্স (Bank Balance)। শুধুমাত্র ফোন থেকে ৯ টিপলই ব্যাস! চোখের পলকে, মোবাইলের সমস্ত তথ্য চলে যাবে সাইবার জালিয়াতদের কাছে। এবার প্রতারণার এমনই এক নতুন ছক কষেছেন  প্রতারকরা (Hackers)।

মোবাইলে ৯ টিপলেই বিপদ বসবে ঘাড়ে চেপে। কিন্তু কিছুতেই এই সমস্যা থেকে বেরোনোর পথ খুঁজে পাচ্ছে না পুলিশ প্রশাসন। আসলে এবার থেকে প্রতারণার জন্য নতুন পথ বেছে নিয়েছে সাইবার প্রতারকেরা। তাই এবার থেকে সাইবার জালিয়াতদের কাছে যে ফোন কল আসছে সেটির সার্ভিস প্রোভাইডার কে? কিম্বা মোবাইলটি কোন সংস্থার তা  কিছুতেই বুঝে উঠতে পারছে না পুলিশ প্রশাসন।

   

তবে পুলিশের অনুমান সিম বক্সের মাধ্যমে এধরনের জালিয়াতের কাজ করা হয়ে থাকতে পারে।কিভাবে করা হচ্ছে এই প্রতারণা? পুলিশ সূত্রে খবর, মোবাইলে এই ধরনের ফোন কল আসছে অচেনা নম্বর থেকে। তবে এক্ষেত্রে ‘কলার’ কিন্তু কোনও মানুষ নয়। মূলত একটি যান্ত্রিক কণ্ঠস্বর ইংরেজি ও হিন্দিতে বলছে,’কেওয়াইসি-র কারণে আপনার মোবাইল ফোন বন্ধ করে দেওয়া হবে। এই সমস‌্যা এড়ানোর জন‌্য এখনই ‘৯’ বোতামটি টিপুন।’

আরও পড়ুন: NEET নিয়ে যার অভিযোগে সরব হয়েছিল প্রিয়াঙ্কা, তাঁর নথিই জাল! অ্যাকশনে হাইকোর্ট

কিন্তু পুলিশ সূত্র খবর, মোবাইল বন্ধ হয়ে যাবে শুনে ভয় পাচ্ছেন অনেকেই। তাই ফোন বন্ধ হওয়ার ভয়ে অনেকে আবার ‘৯’ বোতাম-ও  টিপে ফেলছেন। আর সেই সময় ফাঁদ পেতে বসে থাকে সাইবার জালিয়াতরা। আর গ্রাহকরা ওই বোতাম চাপলেই তা  হ‌্যাক করে নিচ্ছে  জালিয়াতরা। মোবাইলের যাবতীয় তথ‌্য চলে আসছে সাইবার জালিয়াতদের হাতে।

KYC call

আগে সাইবার জালিয়াতরা, অন্য পদ্ধতিতে লিঙ্ক পাঠাত। আর সেই লিঙ্কে ক্লিক করলেই মোবাইলের তথ‌্য পেয়ে যেত জালিয়াতরা। কিন্তু মানুষজন এখন সতর্ক হয়ে গিয়েছেন তাই এখন পদ্ধতি পালটাচ্ছে জালিয়াতরা। পুলিশ সূত্রে খবর, যে ফোন নম্বর থেকে কল আসে, তার সূত্র ধরে তদন্ত করতে গিয়েই মাথায় হাত পুলিশের। কিন্তু , সেই নম্বরটি কোন সংস্থার, তা-ও জানা যায়নি।

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর